JEE Main 2025

জেইই মেনস-এ প্রশ্নের ধাঁচে পরিবর্তন ২০২৫ সাল থেকে

ভারত সরকারের উচ্চশিক্ষা বিভাগ এবং শিক্ষা মন্ত্রক ২০১৯ সাল থেকে এনটিএ-র মাধ্যমে সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রান্স (জেইই মেনস) পরিচালনার দায়িত্ব নিয়েছে। অতিমারির আগে পর্যন্ত জেইই (মেনস) বিভাগ বি-র ক্ষেত্রে অতিরিক্ত বিকল্প প্রশ্ন থাকত না। ২০২১ সাল থেকে সেই নিয়ম পরিবর্তন করে এনটিএ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১৪:২৪
Share:

সংগৃহীত চিত্র।

অতিমারি পরবর্তী সময়ে জেইই (মেনস) পরীক্ষার্থীদের সুবিধার কথা মাথায় রেখে অতিরিক্ত বিকল্প প্রশ্ন রাখা হয়েছিল পরীক্ষায়। অতিমারি প্রভাব কাটতেই সেই ব্যবস্থাপনায় পরিবর্তন আনল ন্যাশনাল টেস্টিং এজেন্সি।

Advertisement

ভারত সরকারের উচ্চশিক্ষা বিভাগ এবং শিক্ষা মন্ত্রক ২০১৯ সাল থেকে এনটিএ-র মাধ্যমে সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রান্স (জেইই মেনস) পরিচালনার দায়িত্ব নিয়েছে। অতিমারির আগে পর্যন্ত জেইই (মেনস) বিভাগ বি-র ক্ষেত্রে অতিরিক্ত বিকল্প প্রশ্ন থাকত না। ২০২১ সাল থেকে সেই নিয়ম পরিবর্তন করে এনটিএ। পাঁচটি প্রশ্নের উত্তর লেখার জন্য ১০টি প্রশ্ন করা হচ্ছিল।

২০২৩ সালের পর থেকে অতিমারির প্রভাব কমেছে দেশ জুড়ে। তার পরেই এনটিএর তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়, অতিরিক্ত বিকল্প প্রশ্ন আর রাখা হবে না। তারই ভিত্তিতে ২০২৫ সালের জেইই (মেনস) পরীক্ষা নেওয়া হবে পুরন‌ো পদ্ধতিতে। পাঁচটি প্রশ্ন থাকবে প্রশ্নপত্রে। সেই পাঁচটিরই উত্তর দিতে হবে। কোন‌ও বিকল্প প্রশ্নের সুবিধা পাবেন না পরীক্ষার্থীরা। প্রসঙ্গত, পেপার ১ (বিই/বি.টেক), পেপার ২ এ (বি আর্চ) এবং পেপার ২ বি (বি প্ল্যানিং) বিষয়ে পরীক্ষা গ্রহণ হয় জেইই মেনসে।

Advertisement

সূত্রের খবর, এনটিএর তরফে ২০২৫ সালের পরীক্ষার দিনক্ষণ খুব শীঘ্রই ঘোষণা করা হবে। জানুয়ারি মাসে হবে প্রথম পর্বের পরীক্ষা। দ্বিতীয় পর্বের পরীক্ষা হবে এপ্রিল মাসে। রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হওয়ার কথা ২০১৪ সালের নভেম্বর অথবা ডিসেম্বরের প্রথম থেকে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement