Kalyani University Admission 2024

কল্যাণী বিশ্ববিদ্যালয়ে চলছে এলএলএম কোর্সের ভর্তি প্রক্রিয়া, আবেদনের শেষ দিন কবে?

পড়ুয়াদের স্নাতকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে যোগ্যতা যাচাই করে ভর্তি নেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪১
Share:

কল্যাণী বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

নদিয়ার কল্যাণী বিশ্ববিদ্যালয়ে আইনে স্নাতকোত্তরে ভর্তির সুযোগ। এই মর্মে বিজ্ঞপ্তি জারি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। জানানো হয়েছে, চলতি ২০২৪-’২৫ শিক্ষাবর্ষে সংশ্লিষ্ট কোর্সে ভর্তির জন্য ইতিমধ্যেই আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। এর জন্য আগ্রহীরা অনলাইনে আবেদনপত্র জমা দিতে পারবেন।

Advertisement

বিশ্ববিদ্যালয়ে আইনে স্নাতকোত্তর বা এলএলএম কোর্সে ভর্তির সুযোগ পাবেন পড়ুয়ারা। ভর্তি প্রক্রিয়ার আয়োজন করবে বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অফ লাইফলং লার্নিং অ্যান্ড এক্সটেনশন। সংশ্লিষ্ট কোর্সে মোট ২০টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। যার মধ্যে কিছু আসন সরকারি নিয়ম মেনে সংরক্ষিত রাখা হবে। পড়ুয়ারা মোট চারটি বিষয়ের মধ্যে দু’টি বিষয়ে স্পেশ্যালাইজ় করতে পারবেন। বিষয়গুলি হল— ১) কর্পোরেট ল, ২) কন্সটিটিউশনাল ল, ৩) পাবলিক ইন্টারন্যাশনাল ল এবং ৪) ক্রিমিনাল ল। কোর্স ফি ৩০,০০০ টাকা।

এলএলএম কোর্সে ভর্তির জন্য পড়ুয়াদের ইউজিসি (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন) স্বীকৃত প্রতিষ্ঠান থেকে আইনে স্নাতক হতে হবে। যাঁরা বিদেশের কোনও বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতকোত্তীর্ণ, তাঁরাও আবেদন করতে পারবেন।

Advertisement

সংশ্লিষ্ট কোর্সে ভর্তির জন্য কোনও প্রবেশিকা পরীক্ষার আয়োজন করা হবে না। পড়ুয়াদের স্নাতকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে যোগ্যতা যাচাই করে ভর্তি নেওয়া হবে।

আগ্রহীদের এর জন্য বিজ্ঞপ্তিতে উল্লিখিত ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্ত, বিশেষ ভাবে সক্ষম শ্রেণিভুক্ত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্ত পড়ুয়াদের জন্য আবেদনমূল্য ধার্য করা হয়েছে যথাক্রমে ২০০ টাকা, ১৬০ টাকা এবং ৪০০ টাকা। আগামী ১৮ সেপ্টেম্বর আবেদনের শেষ দিন। মেধাতালিকা প্রকাশ করা হবে ৩০ সেপ্টেম্বর। এর পর আগামী ৩ অক্টোবর কোর্সের ক্লাস শুরু হবে। এই বিষয়ে বাকি তথ্য জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement