JU Admission 2024

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিংয়ের স্নাতকে ভর্তির সুযোগ, কারা আবেদন করতে পারবেন?

আগামী ১৭ থেকে ২০ সেপ্টেম্বরের মধ্যে আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৯
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

চলতি বছরে পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন (ডব্লিউবিজেইই)-এ প্রাপ্ত নম্বরের ভিত্তিতে রাজ্যের বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়ুয়াদের ভর্তির আয়োজন করেছিল পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন বোর্ড (ডব্লিউবিজেইইবি)। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির বিভিন্ন বিভাগেও ইতিমধ্যেই কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এর মাধ্যমে সমস্ত আসন পূরণ না হওয়ায় এ বার শূন্য আসনগুলিতে পড়ুয়াদের ভর্তি প্রক্রিয়ার আয়োজন করবে যাদবপুর বিশ্ববিদ্যালয়। বিকেন্দ্রীভূত কাউন্সেলিং প্রক্রিয়ার মাধ্যমে চলতি শিক্ষাবর্ষে ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন বিভাগে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। সম্প্রতি এই মর্মে সবিস্তার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং/ টেকনোলজি/ ফার্মাসি-র বিভিন্ন বিভাগে স্নাতক স্তরে ভর্তির জন্য পড়ুয়াদের কোনও স্বীকৃত বোর্ড থেকে দ্বাদশের পরীক্ষায় পদার্থবিদ্যা, রয়ায়ন, গণিত নিয়ে উত্তীর্ণ হতে হবে। নম্বর থাকতে হবে ন্যূনতম ৬০ শতাংশ। এর পর চলতি বছরের ডব্লিউবিজেইই-তেও তাঁদের র‍্যাঙ্ক থাকতে হবে ১০ হাজারের মধ্যে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের ক্ষেত্রে কিছুটা ছাড় থাকবে। বিশ্ববিদ্যালয়ে আর্কিটেকচার কোর্সে ভর্তির জন্যও যোগ্যতার ভিন্ন মাপকাঠির কথা মূল বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। যাঁরা ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং-এর কোনও কোর্সে ভর্তি হয়েছেন, তাঁরাও আর এক বার কাউন্সেলিং প্রক্রিয়ায় অংশগ্রহণ করে অন্য বিভাগে ভর্তির সুযোগ পাবেন।

কোর্সগুলিতে ভর্তির জন্য পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদনমূল্য ৫০০ টাকা। আগামী ১৭ থেকে ২০ সেপ্টেম্বরের মধ্যে আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে। এর পর পড়ুয়াদের মেধার ভিত্তিতে কাউন্সেলিংয়ের মাধ্যমে সমস্ত কোর্সে ভর্তি নেওয়া হবে। কাউন্সেলিং প্রক্রিয়া চলবে আগামী ২৪ থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement