NEET UG 2024 Counselling

নিট ইউজি কাউন্সেলিংয়ের দিনক্ষণ ঘোষণা করল এমসিসি, কবে শুরু রেজিস্ট্রেশন?

কাউন্সেলিংয়ের মোট তিন রাউন্ড ছাড়াও একটি স্ট্রে ভ্যাকেন্সি রাউন্ডের আয়োজন করবে এমসিসি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ১৭:২০
Share:

প্রতীকী চিত্র।

গত ২৬ জুলাই, শুক্রবার প্রকাশিত হয়েছিল সর্বভারতীয় স্তরে মেডিক্যালের স্নাতকে ভর্তির প্রবেশিকা পরীক্ষার (নিট ইউজি) সংশোধিত ফলাফল এবং মেধাতালিকা। সোমবার মেডিক্যাল কাউন্সেলিং কমিটি (এমসিসি)-র তরফে নিট ইউজি-র কাউন্সেলিংয়ের দিনক্ষণও ঘোষণা করা হল। এমসিসি-র ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অগস্ট মাসেই শুরু হবে কাউন্সেলিং প্রক্রিয়া। এর মাধ্যমে দেশের বিভিন্ন মেডিক্যাল শিক্ষা প্রতিষ্ঠানে এমবিবিএস, বিডিএস এবং অন্যান্য স্নাতক স্তরের মেডিক্যাল কোর্সে ভর্তির সুযোগ পাবেন উত্তীর্ণরা।

Advertisement

বিজ্ঞপ্তি অনুযায়ী, চলতি শিক্ষাবর্ষের জন্য নিট ইউজি-র কাউন্সেলিং প্রক্রিয়া শুরুর সম্ভাব্য দিন আগামী ১৪ অগস্ট। যার জন্য অগস্ট মাসের প্রথম সপ্তাহ থেকেই শুরু হবে নাম নথিভুক্তকরণ বা রেজিস্ট্রেশন প্রক্রিয়া। একই সঙ্গে জানানো হয়েছে, কাউন্সেলিং সংক্রান্ত বাকি তথ্য বিশদে জানতে এমসিসি-র ওয়েবসাইটে নজর রাখতে হবে পড়ুয়াদের।

কাউন্সেলিং প্রক্রিয়ার মাধ্যমে বিভিন্ন রাজ্যের মেডিক্যাল শিক্ষা প্রতিষ্ঠানে সর্বভারতীয় কোটার ১৫ শতাংশ আসনে ভর্তির সুযোগ পাবেন পড়ুয়ারা। এ ছাড়া অংশগ্রহণকারী বিভিন্ন কেন্দ্রীয় এবং কেন্দ্র অধীনস্থ মেডিক্যাল শিক্ষা প্রতিষ্ঠানেও কাউন্সেলিংয়ের মাধ্যমে ১০০ শতাংশ আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

Advertisement

কাউন্সেলিংয়ের মোট তিন রাউন্ড ছাড়াও একটি স্ট্রে ভ্যাকেন্সি রাউন্ডের আয়োজন করবে এমসিসি। তবে পড়ুয়াদের নাম নথিভুক্ত করতে হবে প্রথম তিনটি রাউন্ডের জন্যই। এর জন্য এমসিসি-র ওয়েবসাইট mcc.nic.in -এ গিয়ে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে পড়ুয়াদের।

এমসিসি-র তরফে প্রকাশিত নির্ঘণ্ট অনুযায়ী—

১) প্রথম রাউন্ডের জন্য অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলির ‘সিট ম্যাট্রিক্স’ যাচাইকরণ হবে ১৪-১৬ অগস্টের মধ্যে।

২) রেজিস্ট্রেশন ফি জমা দিতে হবে ১৪-২১ অগস্টের মধ্যে।

৩) ‘চয়েস ফিলিং’/ ‘চয়েস লকিং’ সম্পন্ন করতে হবে ১৬-২০ অগস্টের মধ্যে।

৪) আসন বরাদ্দ করার প্রক্রিয়া সম্পন্ন হবে ২১-২২ অগস্টের মধ্যে।

৫) ফল ঘোষণা হবে ২৩ অগস্ট।

৬) প্রতিষ্ঠানে রিপোর্ট বা যোগদান করতে হবে ২৪-২৯ অগস্টের মধ্যে।

৭) নতুন পড়ুয়াদের নথি যাচাই করা এবং সেই তথ্য এমসিসি-কে পাঠাতে হবে ৩০-৩১ অগস্টের মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement