KNU Admission 2024

কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে একাধিক বিষয়ে স্নাতকের সুযোগ, শুরু ভর্তি প্রক্রিয়া

পড়ুয়াদের শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতেই সমস্ত কোর্সের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ১৭:২৫
Share:

কাজী নজরুল বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে দু’টি বিভাগে স্নাতকে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। এই মর্মে শনিবার বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাতে জানানো হয়েছে, ২০২৪-’২৫ শিক্ষাবর্ষের জন্য সংশ্লিষ্ট বিভাগগুলির বিভিন্ন কোর্সে বিশ্ববিদ্যালয়ের তরফে ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হবে। এর জন্য পড়ুয়াদের আবেদন জমা নেওয়া হবে অনলাইনে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের অ্যানিম্যাল সায়েন্স (প্রাণীবিজ্ঞান) এবং অ্যালায়েড হেলথ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগে পড়ুয়ারা ভর্তি হতে পারবেন। উল্লিখিত বিভাগগুলির যে সমস্ত কোর্সে ভর্তির সুযোগ রয়েছে, সেগুলি হল— ১) ইন্টিগ্রেটেড (বিএসসি অনার্স-এমএসসি) ইন অ্যানিম্যাল সায়েন্স, ২) বিএসসি ইন মেডিক্যাল ল্যাবরেটরি টেকনোলজি, ৩) বিএসসি ইন মেডিক্যাল রেডিয়োলজি অ্যান্ড ইমেজিং টেকনোলজি, ৪) ব্যাচেলর অফ অপ্টোমেট্রি এবং ৫) ব্যাচেলর অফ ফিজ়িয়োথেরাপি।

বিশ্ববিদ্যালয়ের ইন্টিগ্রেটেড (বিএসসি অনার্স-এমএসসি) ইন অ্যানিম্যাল সায়েন্স কোর্সটি পাঁচ বছরের। ব্যাচেলর অফ ফিজ়িয়োথেরাপি কোর্সের মেয়াদ চার বছর। একই সঙ্গে ছ’মাসের ইন্টার্নশিপের ব্যবস্থাও রয়েছে। বাকি কোর্সগুলির মেয়াদ তিন বছর। ওই কোর্সগুলির ক্ষেত্রেও ছ’মাস অথবা এক বছরের ইন্টার্নশিপের ব্যবস্থা থাকবে। কোর্সগুলিতে ভর্তির জন্য আসনসংখ্যা জানা যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকেই।

Advertisement

ইন্টিগ্রেটেড (বিএসসি অনার্স-এমএসসি) ইন অ্যানিম্যাল সায়েন্স কোর্সে আবেদন জানাতে পড়ুয়াদের পদার্থবিদ্যা, রসায়ন এবং জীববিদ্যা নিয়ে দ্বাদশের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। বাকি কোর্সে ভর্তির জন্যও যোগ্যতার পৃথক মাপকাঠি ধার্য করা হয়েছে, যা মূল বিজ্ঞপ্তিতে বিশদ উল্লেখ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের তরফে বিভিন্ন কোর্সের জন্য ফি ধার্য করা হয়েছে ৩,৩৯৫ টাকা বা ১৯,৬৫৫ টাকা। পড়ুয়াদের শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতেই সমস্ত কোর্সে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে।

এর জন্য আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। কোনও আবেদনমূল্য নেই। আগামী ১০ সেপ্টেম্বর আবেদনের শেষ দিন। মেধাতালিকা প্রকাশ করা হবে ১১ সেপ্টেম্বর থেকে। এর পরে স্নাতকের ক্লাস শুরু হবে আগামী ১৯ সেপ্টেম্বর থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement