UBKV Admission 2024

উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ে নানা বিষয়ে স্নাতকোত্তরের সুযোগ, শুরু আবেদন প্রক্রিয়া

বিভিন্ন বিষয়ের এমএসসি কোর্সে ভর্তির জন্য পড়ুয়াদের ন্যূনতম বয়স হতে হবে ২১ বছর।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ১৭:৫১
Share:

উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

কোচবিহারের উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ে একাধিক বিষয়ে স্নাতকোত্তরে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রতি সে সম্পর্কিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। তাতে জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয়ের তরফে ২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য এই ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হবে। এর জন্য সম্পূর্ণ আবেদন প্রক্রিয়াটি অনলাইনেই সম্পন্ন হবে বলেও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ে এগ্রিকালচার (কৃষি), হর্টিকালচার (উদ্যানপালন) এবং ফরেস্ট্রি-র যে সমস্ত বিষয়ে এমএসসি ডিগ্রি অর্জন করতে পারবেন পড়ুয়ারা, সেগুলি হল— এগ্রিকালচারাল ইকনমিক্স, এন্টোমোলজি, এগ্রিকালচারাল এক্সটেনশন এডুকেশন, ফ্রুট সায়েন্স, ফ্লোরিকালচার অ্যান্ড ল্যান্ডস্কেপিং ইত্যাদি। বিভিন্ন বিষয়ে ভর্তির জন্য সর্বাধিক আসনসংখ্যা ১০।

বিভিন্ন বিষয়ের এমএসসি কোর্সে ভর্তির জন্য পড়ুয়াদের ন্যূনতম বয়স হতে হবে ২১ বছর। আবেদনকারীদের কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে এগ্রিকালচার/ হর্টিকালচার/ ফরেস্ট্রি-র সংশ্লিষ্ট বিষয়ে চার বছরের কোর্সে ৬০ শতাংশ নম্বর নিয়ে স্নাতকোত্তীর্ণ হতে হবে।

Advertisement

কোর্সগুলিতে ভর্তির জন্য পড়ুয়াদের উচ্চ মাধ্যমিক, গ্র্যাজুয়েশন, বিশ্ববিদ্যালয় আয়োজিত প্রবেশিকা পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধা যাচাই করা হবে। প্রবেশিকা পরীক্ষায় থাকবে ৭০ নম্বর। পরীক্ষা চলবে এক ঘণ্টা ধরে।

আগ্রহীদের এর জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি জমা দিতে হবে। সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য আবেদনমূল্যের পরিমাণ যথাক্রমে ৭৫০ এবং ১,৫০০ টাকা। আবেদন প্রক্রিয়া শুক্রবার থেকে শুরু হয়ে আগামী ৬ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। প্রবেশিকার জন্য যোগ্য পড়ুয়াদের নাম ঘোষণা করা হবে ১০ সেপ্টেম্বর। এই বিষয়ে বাকি তথ্য মূল বিজ্ঞপ্তি থেকে জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement