JU Recruitment 2024

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে গবেষণা কাজের সুযোগ, অর্থ যোগান দেবে রাজ্য সরকার

নিযুক্ত ব্যক্তির সাম্মানিকের পরিমাণ হবে মাসে ২৫ হাজার টাকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১৭:২৬
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে গবেষণাধর্মী কাজের সুযোগ। বুধবার এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির একটি বিভাগে গবেষক নিয়োগ করা হবে। প্রকল্পের জন্য অর্থ যোগান দেবে রাজ্য সরকার। এর জন্য আগ্রহীদের অনলাইনে আবেদন জানাতে হবে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রকল্পের কাজ সম্পন্ন হবে। প্রকল্পের নাম— ‘ডেভেলপমেন্ট অফ অ্যান ইন্টিগ্রেটেড পোর্টেবল সিনগ্যাস/ হাইড্রোজেন মাইক্রো-কম্বাস্টার থার্মোইলেক্ট্রিক পাওয়ার জেনারেটর’। প্রকল্পটি ওয়েস্ট বেঙ্গল ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি অ্যান্ড বায়োটেকনোলজি (ডব্লিউবিডিএসটিবিটি)-র অর্থপুষ্ট।

প্রকল্পটিতে এক জন জুনিয়র রিসার্চ ফেলো (জেআরএফ) নিয়োগ করা হবে। প্রাথমিক ভাবে প্রকল্পে নিযুক্ত ব্যক্তির কাজের মেয়াদ হবে দু’বছর। এর পর প্রকল্পের কাজের অগ্রগতি অনুযায়ী নিযুক্ত ব্যক্তির কাজের মেয়াদ বাড়ানো হতে পারে।

Advertisement

জেআরএফ পদে আবেদনকারীদের বয়স অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে। সরকারি নিয়ম মেনে সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য ছাড় থাকবে। নিযুক্ত ব্যক্তির সাম্মানিকের পরিমাণ হবে মাসে ২৫ হাজার টাকা।

সংশ্লিষ্ট পদে আবেদনের জন্য প্রার্থীদের মেকানিক্যাল/ পাওয়ার/ কেমিক্যাল/ নিউক্লিয়ার/ অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং ন্যূনতম ৭৫ শতাংশ অথবা সংশ্লিষ্ট বিষয়গুলিতে এমই/ এমটেক-এ ন্যূনতম ৬০ শতাংশ নম্বর থাকতে হবে। সংশ্লিষ্ট শ্রেণিভুক্তদের জন্য নম্বরে পাঁচ শতাংশ ছাড় থাকবে। যাঁদের ফ্লুয়িড মেকানিক্স, হিট ট্রান্সফার এবং এক্সপেরিমেন্টাল মেথডস সম্পর্কিত জ্ঞান রয়েছে, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

আগ্রহীদের এর জন্য প্রথমে ৫০ টাকা আবেদনমূল্যের বিনিময়ে সংগৃহীত আবেদনপত্রটি পূরণ করতে হবে। এর পর আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন করতে হবে। আগামী ৯ সেপ্টেম্বর আবেদনের শেষ দিন। এর পর ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে সংশ্লিষ্ট পদে কর্মী নিয়োগ করা হবে। এই বিষয়ে বাকি তথ্য মূল বিজ্ঞপ্তি থেকে জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement