CBSE 12th Result 2024

প্রকাশিত সিবিএসই-র দ্বাদশের পরীক্ষার ফলাফল, ছেলেদের টেক্কা মেয়েদের

মোট ১৬২১২২৪ জন পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছিলেন। এর মধ্যে পাশ করেছেন ১৪২৬৪২০ জন। অর্থাৎ, পাশের হার ৮৭.৯৮ শতাংশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৪ ১১:৫৭
Share:

প্রতীকী চিত্র।

চলতি বছরের দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল ঘোষণা করল সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। পরীক্ষা শেষের ৪১ দিনের মাথায় ফল ঘোষণা করল বোর্ড। এ বছর পাশের হার ৮৭.৯৮ শতাংশ। যা গত বছর ছিল ৮৭.৩৩ শতাংশ । অর্থাৎ এ বছর পাশের হার বেড়েছে ০.৬৫ শতাংশ। এর মধ্যে ছেলেদের পাশের হার ৮৫.১২ শতাংশ, মেয়েদের পাশের হার ৯১.৫২ শতাংশ এবং রূপান্তরকামীদের পাশের হার ৫০ শতাংশ । অর্থাৎ, এ বার পাশের হারে ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা।

Advertisement

এ বছর মোট ১৬৩৩৭৩০ জন পরীক্ষার্থী পরীক্ষার জন্য নাম নথিভুক্ত করেছিলেন। এর পর মোট ১৬২১২২৪ জন পরীক্ষা দিয়েছিলেন। এর মধ্যে পাশ করেছেন ১৪২৬৪২০ জন। পাশের হারের নিরিখে দেশের মধ্যে প্রথম স্থানে রয়েছে থিরুবনন্তপুরম। পাশের হার ৯৯.৯১ শতাংশ।

পরীক্ষার্থীরা বোর্ডের ওয়েবসাইট cbseresults.nic.in এবং results.cbse.nic.in -এ গিয়ে তাঁদের রেজ়াল্ট দেখতে পারবেন। এ ছাড়াও ফল দেখা যাবে ডিজিলকার এবং উমাঙ্গ অ্যাপের মাধ্যমে।

Advertisement

কী ভাবে দেখবেন ফল:

পরীক্ষার্থীদের প্রথমে সিবিএসই-র ওয়েবসাইট cbseresults.nic.in বা results.cbse.nic.in-এ যেতে হবে। এর পর ‘হোমপেজ’ থেকে রেজাল্ট লেখা লিঙ্কে ক্লিক করতে হবে। সেখানে নিজেদের রোল নম্বর, স্কুল নম্বর এবং অ্যাডমিট কার্ড আইডি লিখে ক্লিক করলে রেজ়াল্ট দেখতে পারবেন পরীক্ষার্থীরা। এর পর সেটি ডাউনলোড করে প্রিন্ট আউট নিয়ে রাখতে হবে তাঁদের। প্রসঙ্গত, এ বছর ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল সিবিএসই-র দ্বাদশের পরীক্ষা। যা শেষ হয় ২ এপ্রিল। মোট ১৮, ১৪৭টি স্কুল পরীক্ষায় অংশগ্রহণ করে। পরীক্ষাকেন্দ্রের সংখ্যা ছিল ৭,১২৬ টি। এ বছর পরীক্ষার্থীরা মার্কশিট, শংসাপত্র-সহ অন্যান্য নথি ডিজিলকার অ্যাপের 'পরিণাম মঞ্জুষা' বিভাগ থেকে সংগ্রহ করতে পারবেন।

এ বছর কোনও মেধাতালিকা প্রকাশ করা হবে না বোর্ডের তরফে। পরীক্ষার্থীরা তাঁদের ফলাফলে খুশি না হলে নম্বর যাচাইকরণ এবং পুনর্মূল্যায়নের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। পাশাপাশি জাতীয় শিক্ষানীতি মেনে এ বছর থেকে ‘কম্পার্টমেন্ট এগজ়ামিনেশন’-এর পরিবর্তে আয়োজন করা হবে ‘সাপ্লিমেন্টারি এগজ়ামিনেশন’-এর। আগামী ১৫ জুলাই বোর্ডের তরফে ‘সাপ্লিমেন্টারি এগজ়ামিনেশন’-এর আয়োজন করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement