ISI Kolkata Recruitment 2024

আইএসআই কলকাতায় শবরদের ভাষা সংরক্ষণ নিয়ে গবেষণার জন্য কর্মী প্রয়োজন, নিয়োগ কোন পদে?

আগ্রহীদের বয়স ৩৫ বছরের মধ্যে হলে এই প্রকল্পে আবেদন করতে পারবেন। সংরক্ষিতদের জন্য ছাড় থাকবে। নিযুক্ত ব্যক্তির ফেলোশিপ হবে ২৫,০০০ টাকা প্রতি মাসে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৪ ১৮:১৬
Share:

আইএসআই কলকাতা। সংগৃহীত ছবি।

রাজ্যের প্রান্তিক এবং বিপন্ন জনজাতি সম্পদায় ‘শবর’-দের বিলুপ্তপ্রায় ভাষা সংরক্ষণের জন্য গবেষণাধর্মী কাজ হবে ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট (আইএসআই), কলকাতায়। সেই প্রকল্পের জন্যই কর্মী প্রয়োজন। এই মর্মে কিছু দিন আগে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। নিয়োগের জন্য যোগ্যতা যাচাই করা হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। এর জন্য আগে থেকে আবেদনপত্র পাঠাতে হবে না।

Advertisement

প্রতিষ্ঠানের লিঙ্গুইস্টিক রিসার্চ ইউনিটে প্রকল্পের কাজ হবে। প্রকল্পটির নাম— ‘ডিজিটাল ডিকশানারি ফর শবর স্পিচ কমিউনিটি (২০২২-২০২৫)’।

প্রকল্পে প্রজেক্ট লিঙ্কড পার্সন পদে। শূন্যপদ রয়েছে একটি। প্রকল্পে কাজের মেয়াদ থাকবে চলতি বছরের ৩১ অগস্ট পর্যন্ত। তবে ফান্ডিং এবং নিযুক্ত ব্যক্তির কাজের উপর নির্ভর করে এই মেয়াদ বাড়ানো হতে পারে। আগ্রহীদের বয়স ৩৫ বছরের মধ্যে হলে এই প্রকল্পে আবেদন করতে পারবেন। সংরক্ষিতদের জন্য ছাড় থাকবে। নিযুক্ত ব্যক্তির ফেলোশিপ হবে ২৫,০০০ টাকা প্রতি মাসে।

Advertisement

আবেদনকারীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে লিঙ্গুইস্টিক্সে স্নাতকোত্তরে ফার্স্ট ক্লাস নিয়ে উত্তীর্ণ হতে হবে। পাশাপাশি, লিঙ্গুইস্টিক ফিল্ড সার্ভে-সহ অন্যান্য বিষয়ে দক্ষতা এবং জ্ঞান থাকতে হবে।

আগামী ৩০ মে সকাল ১১টা প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট ইউনিটে নিয়োগের ইন্টারভিউয়ের আয়োজন করা হবে। ওই দিন প্রার্থীদের জীবনপঞ্জি-সহ অন্যান্য নথি নিয়ে উপস্থিত হতে হবে। এই বিষয়ে বাকি তথ্য বিস্তারিত জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement