NSOU Admission 2024

সাইবার আইন, গ্রাফিক ডিজ়াইন-সহ একাধিক বিষয়ে প্রশিক্ষণের সুযোগ, উদ্যোগ এনএসওইউ-এর

কোর্স ফি-র পরিমাণ ২০০০ টাকা থেকে শুরু করে ৫৪,০০০ টাকা পর্যন্ত।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৪ ১৭:৩৭
Share:

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় (এনএসওইউ)। সংগৃহীত ছবি।

রাজ্যে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় (এনএসওইউ)-এর তরফে একাধিক বিষয়ে প্রশিক্ষণের সুযোগ। সম্প্রতি সে সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। সমস্ত বিষয়ে স্বল্পমেয়াদি প্রশিক্ষণ দেওয়া হবে অংশগ্রহণকারীদের। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্টাডি সেন্টারে এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। এর জন্য অফলাইনে আগ্রহীদের থেকে আবেদনপত্র জমা নেওয়া হবে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর লাইফলং লার্নিং-এর স্কুল অফ ভোকেশনাল স্টাডিজ়-এর তরফে বিভিন্ন বিষয়ে স্বল্পমেয়াদি প্রশিক্ষণের আয়োজন করা হবে। চলতি বছরের জুলাই পর্বের জন্য বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচিতে ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হবে। প্রশিক্ষণ কর্মসূচিগুলির মেয়াদ ছ’মাস থেকে শুরু করে এক বছর পর্যন্ত। যে সমস্ত বিষয়ে প্রশিক্ষণ গ্রহণের সুযোগ রয়েছে, সেগুলি হল— ফায়ার অ্যান্ড সেফটি স্কিলস, বিউটি থেরাপি অ্যান্ড হেয়ার ড্রেসিং, ডিজ়াস্টার রিস্ক ম্যানেজমেন্ট, যোগাসন, স্ট্রেস ম্যানেজমেন্ট উইথ মেডিটেশন, মানবাধিকার, ইনফরমেশন টেকনোলজি অ্যাপ্লিকেশন, ট্র্যাভেল অ্যান্ড ট্যুরিজ়ম, এক্সপোর্ট-ইম্পোর্ট ম্যানেজমেন্ট, ডিজিটাল মার্কেটিং, ২ডি অ্যানিমেশন, গ্রাফিক ডিজ়াইন, ফ্যাশন ডিজ়াইনিং, ভিডিয়ো এডিটিং, অর্গ্যানিক এগ্রিকালচার অ্যান্ড হর্টিকালচার, আর্ট অ্যান্ড ক্রাফট, সাইবার আইন, শ্রম আইন-এর মতো নানা বিষয়।

বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণের কোর্সগুলি ডিপ্লোমা, অ্যাডভান্সড ডিপ্লোমা অথবা সার্টিফিকেট পাঠক্রম। প্রশিক্ষণে আবেদনকারীদের অষ্টম, দশম, দ্বাদশ বা স্নাতকোত্তীর্ণ হতে হবে। কোর্স ফি-র পরিমাণ ২০০০ টাকা থেকে শুরু করে ৫৪,০০০ টাকা পর্যন্ত।

Advertisement

আগ্রহীদের এর জন্য প্রথমে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড করতে হবে। এর পর সেটি পূরণ করে অন্যান্য নথি এবং কোর্স ফি-সহ তা জমা দিতে হবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্টাডি সেন্টারে। আগামী ২৫ জুলাই আবেদনের শেষ দিন। এই বিষয়ে বিস্তারিত জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement