IGNOU Admission 2024

সাংবাদিকতা ও ডিজিটাল মিডিয়ায় ব্যাচেলর্স করবেন? ওডিএল কোর্সের ভর্তি শুরু ইগনুতে

চার বছরের কোর্সটি মোট আটটি সিমেস্টারে বিভক্ত। তবে এই কোর্সটি সর্বোচ্চ আট বছরের মধ্যে শেষ করার সুযোগ পাবেন পড়ুয়ারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৪ ১৭:৪৫
Share:

ইগনু। সংগৃহীত ছবি।

ইন্দিরা গান্ধী জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয় (ইগনু)-এ শুরু হয়েছে জার্নালিজ়ম ও ডিজিটাল মিডিয়ার ব্যাচেলর্স ডিগ্রি কোর্সের ভর্তি প্রক্রিয়া। জাতীয় শিক্ষানীতির অনুসরণে চার বছরের স্নাতক কোর্সটিতে ভর্তির জন্য সম্প্রতি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। কোর্সটি মুক্ত এবং দূরশিক্ষা (ওপেন অ্যান্ড ডিস্ট্যান্স লার্নিং বা ওডিএল) মাধ্যমেই করতে পারবেন। এর জন্য নির্ধারিত ওয়েবসাইটে গিয়ে ভর্তির আবেদন করতে হবে ইচ্ছুক পড়ুয়াদের।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ জার্নালিজ়ম অ্যান্ড নিউ মিডিয়া স্টাডিজ়ের তরফে এই কোর্সের আয়োজন। পাঠক্রমের নানা বিষয় পড়ানো হবে ইংরেজি মাধ্যমে। কোর্সটিতে ডিজিটাল জার্নালিজ়ম, নিউজ় রিপোর্টিং অ্যান্ড এডিটিং, ডিজিটাল ফটোগ্রাফি, এভি প্রোডাকশন, পডকাস্টিং, ইন্টারনেট রিসার্চ, ডেটা জার্নালিজ়ম, নিউজ় পোর্টাল ডিজ়াইনের মতো নানা বিষয় পড়ানো হবে। প্রতি বছরে কোর্স ফি-র পরিমাণ ধার্য করা হয়েছে ১০,৬০০ টাকা।

চার বছরের কোর্সটি মোট আটটি সিমেস্টারে বিভক্ত। তবে এই কোর্সটি সর্বোচ্চ আট বছরের মধ্যে শেষ করার সুযোগ পাবেন পড়ুয়ারা। প্রোগ্রামটিতে মোট ক্রেডিট নম্বর থাকবে ১৬০।

Advertisement

কোর্সে ভর্তির জন্য আবেদনকারীদের শুধুমাত্র দ্বাদশের পরীক্ষায় উত্তীর্ণ হলেই চলবে। আবেদনকারীদের জন্য বয়সের কোনও ঊর্ধ্বসীমা ধার্য করা হয়নি।

এর জন্য আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আগামী ৩০ জুন আবেদনের শেষ দিন। এই বিষয়ে বিস্তারিত জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement