AI Course after Graduation

মেশিন লার্নিং-এ কেরিয়ার গড়ার সুযোগ দিচ্ছে আইআইটি দিল্লি

কৃত্রিম মেধা এবং মেশিন লার্নিং নিয়ে বিশেষ কোর্স করানো হবে। কোর্সের ক্লাস চলাকালীন নেটওয়ার্কিং, বিজ়নেস কমিউনিকেশন, ইন্টারভিউয়ের প্রস্তুতি এবং সিভি তৈরির বিষয়েও বিশেষজ্ঞরা পরামর্শ দেবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৩৭
Share:

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি), দিল্লি। ছবি: সংগৃহীত।

কৃত্রিম মেধা নিয়ে পড়াশোনা করতে চান? কিংবা মেশিন লার্নিং শিখে চাকরি করতে চান? কিন্তু, কী ভাবে শুরু করবেন, জানা নেই। আগ্রহীদের জন্য ইন্ডিয়ান ইনস্টিটিটউট অফ টেকনোলজি (আইআইটি) দিল্লির তরফে ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অ্যান্ড মেশিন লার্নিং ফর ইন্ডাস্ট্রি’ শীর্ষক একটি সার্টিফিকেট কোর্স চালু করা হয়েছে। এই কোর্সের চতুর্থ ব্যাচের ক্লাস চলতি বছরের ৮ ডিসেম্বর শুরু হতে চলেছে। ২০২৫-এর জুন মাসে কোর্স সম্পূর্ণ হবে।

Advertisement

এই ক্লাসে কারা যোগদান করতে পারবেন?

বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং কিংবা বাণিজ্য শাখার যে কোনও বিষয়ে স্নাতক হয়েছেন, এমন পড়ুয়ারা এই কোর্স করতে পারবেন। এর পাশাপাশি, ইনফরমেশন টেকনোলজি (আইটি) ক্ষেত্রে কর্মরত ব্যক্তিরা নিজেদের কর্মদক্ষতা বৃদ্ধি করতে আগ্রহীরাও এই কোর্সে ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

Advertisement

কী কী বিষয় শেখানো হবে?

পাইথন প্রোগ্রামিং, ম্যাথমেটিক্যাল ফাউন্ডেশন ফর মেশিন লার্নিং, রিগ্রেশন মেথডস, ক্লাসিফিকেশন মেথডস, ডিপ লার্নিং— মোট চারটি মডিউলে পড়ানো হবে। উল্লিখিত বিষয়গুলি থিয়োরি এবং প্র্যাকটিক্যাল ক্লাসের মাধ্যমে শেখানো হবে।

কেরিয়ার সম্পর্কিত বিষয়ে পরামর্শ:

চাকরি পেতে আগ্রহীদের নেটওয়ার্ক বিল্ডিংয়ের মাধ্যমে প্রোফাইল তৈরি করা, সিভি তৈরির বিষয়ে কী কী বিষয় জানতে হবে এবং সংস্থা ও পদের নিরিখে ইন্টারভিউয়ের প্রস্তুতি সম্পর্কিত খুঁটিনাটি বিষয় শেখানো হবে।

কর্মরত ব্যক্তিদের ক্ষেত্রে বিজ়নেস কমিউনিকেশনের মাধ্যমে বিভিন্ন সংস্থার সঙ্গে কী ভাবে যোগাযোগ বজায় রাখতে হবে, একটি দলের সঙ্গে কাজ করার ক্ষেত্রে কেমন মানসিকতা রাখা প্রয়োজন— এই সমস্ত তথ্য ঞ্জানানো হবে।

কী ভাবে ক্লাস করানো হবে?

অনলাইনেই আগ্রহীরা ক্লাস করার সুযোগ পাবেন। ছ’মাসের মধ্যে ৮০ ঘণ্টা অনলাইনে লাইভ সেশনে এবং ৩০ ঘণ্টা সেলফ পেসড পাইথন অ্যান্ড ডেটা অ্যানালিসিস বুটক্যাম্প করানো হবে। ৯২ ঘণ্টা ক্যুইজ, অ্যাসাইনেমেন্ট, প্রজেক্টের জন্য বরাদ্দ থাকবে। আন্তর্জাতিক শিক্ষা প্রতিষ্ঠানের বিশেষজ্ঞরা ইন্ডাস্ট্রি এক্সপার্ট হিসাবে ক্লাস করাবেন। এ ক্ষেত্রে এক দিনের জন্য অংশগ্রহণকারীরা আইআইটি দিল্লির ক্যাম্পাস ভিজ়িটেরও সুযোগ পাবেন।

ক্লাস চলাকালীন এবং কোর্স সম্পূর্ণ হওয়ার পর মাল্টিপ্‌ল চয়েস কোয়েশ্চন (এমসিকিউ) বেসড পরীক্ষা দিতে হবে। একই সঙ্গে মডিউল প্রজেক্টও সম্পূর্ণ করতে হবে। ওই পরীক্ষা এবং প্রজেক্টে প্রাপ্ত নম্বর ও অংশগ্রহণকারীদের উপস্থিতির হারের নিরিখে মূল্যায়ন করা হবে। কোর্স সম্পূর্ণ হওয়ার পর ওই মূল্যায়নের ভিত্তিতে শংসাপত্রও দেওয়া হবে।

ভর্তি হতে আগ্রহীদের অ্যাপ্লিকেশন ফি হিসাবে ১,০০০ টাকা জমা দিতে হবে। ১,৯৯,৪২০ টাকা কোর্স ফি হিসাবে ধার্য করা হয়েছে। আগ্রহীরা সরাসরি আইআইটি দিল্লির ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন। আবেদন ২৪ নভেম্বর পর্যন্ত গ্রহণ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement