IIT Madras Training Program

কর্মক্ষেত্রে দক্ষ হয়ে উঠতে চান? বিনামূল্যে প্রশিক্ষণ দেবে আইআইটি মাদ্রাজ

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) মাদ্রাজের তরফে বিজ্ঞান এবং কম্পিউটার অ্যাপ্লিকেশন শাখার পড়ুয়াদের নিখরচায় প্রশিক্ষণ দেওয়া হবে। এই প্রশিক্ষণের মাধ্যমে কর্মক্ষেত্রে কাজের জন্য দক্ষ করে তোলা হবে তাঁদের।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৪ ১২:৩০
Share:

প্রতীকী চিত্র।

স্নাতকদের চাকরির জন্য প্রস্তুত হতে সাহায্য করবে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) মাদ্রাজ। এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, আইআইটি মাদ্রাজ প্রবর্তক টেকনোলজিস ফাউন্ডেশনের তরফে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। প্রশিক্ষণের জন্য অংশগ্রহণকারীদের কোনও ফি জমা দিতে হবে না।

Advertisement

আগ্রহীদের ২০২৩ কিংবা ২০২৪-এ কম্পিউটার সায়েন্স, পদার্থবিদ্যা, রসায়ন, গণিত কিংবা বায়োটেকনোলজি বিষয়ে স্নাতক হতে হবে। স্নাতক স্তরে তাঁদের অন্তত ৬০ শতাংশ নম্বর থাকা প্রয়োজন। ইনফরমেশন টেকনোলজি ক্ষেত্রে যাঁরা চাকরি করতে চান, তাঁরা এই প্রশিক্ষণে যোগদান করার সুযোগ পাবেন।

বাছাই করা পড়ুয়াদের তিন মাস প্রশিক্ষণ দেওয়া হবে। ক্লাস শুরু হবে জুলাই মাসে, শেষ হবে সেপ্টেম্বরে। এই ক্লাসে নেটওয়ার্কিং এসেনশিয়ালস, ক্লাউড ফান্ডামেন্টালস, টিকিটিং টুলস, লিনাক্স অ্যান্ড উইন্ডোজ় বেসিকস, স্টোরেজ অ্যান্ড ব্যাকআপ ফান্ডামেন্টালসের মত বিষয়গুলি শেখানো হবে। পাশাপাশি, মক ইন্টারভিউ, ক্যাম্পেনের ব্যবস্থা থাকবে।

Advertisement

এই প্রশিক্ষণের সুযোগ পেতে অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। আগামী ১২ জুন পর্যন্ত আগ্রহীরা একটি ফর্ম পূরণের মাধ্যমে আবেদন জানাতে পারবেন। বাছাই করা প্রার্থীদের সঙ্গে আইআইটি মাদ্রাজের তরফে যোগাযোগ করে নেওয়া হবে। এই বিষয়ে আরও জেনে নিতে আইআইটি মাদ্রাজ প্রবর্তকের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement