WB undergraduate admission

শতাংশের নিরিখে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে এগিয়ে ছাত্রীরা

প্রথম রাউন্ডের পরে ছাত্রী ভর্তি হয়েছে ৫৯% এবং ছাত্র ভর্তি হয়েছে ৪১%। ‌পাশাপাশি, কলা বিভাগে সব থেকে বেশি পড়ুয়া ভর্তি হয়েছে বলে জানিয়েছে উচ্চশিক্ষা দফতর।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ২৩:১৬
Share:

সংগৃহীত চিত্র।

স্নাতক স্তরে কলেজ ও বিশ্ববিদ্যালয় ভর্তির ক্ষেত্রে ছাত্রদের থেকে এগিয়ে ছাত্রীরা। কেন্দ্রীয় ভাবে ভর্তির প্রথম রাউন্ডের পরে ছাত্রী ভর্তি হয়েছে ৫৯% এবং ছাত্র ভর্তি হয়েছে ৪১%। পাশাপাশি, কলা বিভাগে ভর্তি হয়েছে সব থেকে বেশি পড়ুয়া। এমনটাই জানিয়েছে উচ্চশিক্ষা দফতর।

Advertisement

নতুন ব্যবস্থায় ৫ লক্ষ ২৭ হাজার ৬৬৩ জন পড়ুয়া কেন্দ্রীয় ভাবে ভর্তির পোর্টালে আবেদন করেছিল। আপগ্রেডেশন রাউন্ডের পরে ইতিমধ্যেই ৪ লক্ষ ৩ হাজার ৩৪ জন পড়ুয়া ভর্তি প্রক্রিয়া সম্পূর্ণ করেছে। তবে উচ্চশিক্ষা দফতর মনে করছে, এই সংখ্যা আরও কিছুটা বেড়ে ৪ লক্ষ ৫ হাজারে পৌঁছবে।

এখন‌ও পর্যন্ত ভর্তির ক্ষেত্রে উচ্চশিক্ষা দফতরের কাছে যে তথ্য উঠে এসেছে, তাতে উল্লেখযোগ্য বিষয় হল বিজ্ঞান বা বাণিজ্য বিভাগে ছাত্রদের আগ্রহ অনেকটাই কমেছে রাজ্যে। সব থেকে বেশি ভর্তি হয়েছে চার বছরের ইতিহাসের অনার্স কোর্সে -- ১৪ হাজার ৫৪৬ জন ছাত্র। আর স্নাতক স্তরে ছাত্রীদের মধ্যে সব থেকে বেশি ভর্তি হয়েছে চার বছরের বাংলা কোর্সে -- ২৮ হাজার ৭৩২ জন।

Advertisement

মোট ভর্তির নিরিখে চার বছরের অনার্সে ভর্তি হয়েছে প্রায় ২ লক্ষ ৬২ হাজার পড়ুয়া। তিন বছরের জেনারেল কোর্সে ভর্তি হয়েছে ১ লক্ষ ৪১ হাজার জনের মতো। উচ্চশিক্ষা দফতরের উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, দ্বিতীয় রাউন্ডে ভর্তির ক্ষেত্রে প্রায় পাঁচ লক্ষের মতো শূন্য আসন থাকবে বলে মনে করা হচ্ছে। মোট আসন সংখ্যা ৯ লক্ষ ৪৭ হাজার।

সব থেকে বেশি পড়ুয়া ভর্তি হয়েছে বাংলায় চার বছরের বিএ অনার্স কোর্সে। ৪২ হাজার ৩১৮ জন। তার পরে রয়েছে ইতিহাস, ৩৪ হাজার ৭৭৮ জন এবং রাষ্ট্রবিজ্ঞানে ২৬ হাজার ৬৫৬ জন। এ ছাড়াও পণ্ডিত রঘুনাথ মুর্মু স্মৃতি মহাবিদ্যালয়ে চার বছরের অনার্স ফরেস্ট্রি কোর্সে এক জন ও হোম ডেভেলপমেন্টে এক জন ভর্তি হয়েছে বলে জানিয়েছে উচ্চশিক্ষা দফতর। ছাত্র-ছাত্রীদের জন্য এ বার মোট ৭ হাজার ২৩০টি কোর্স রয়েছে। যার মধ্যে ৩৫৮টি কোর্সে এক জনও পড়ুয়া ভর্তি হয়নি বলে উচ্চশিক্ষা দফতর সূত্রে খবর। আগামী ৩১ জুলাই থেকে ৫ অগস্ট পর্যন্ত চলবে কলেজে ভর্তির ভেরিফিকেশন প্রক্রিয়া। ‌

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement