Basic Training by UGC

অধ্যাপক এবং গবেষকদের জন্য ইউজিসি-র বিশেষ প্রশিক্ষণ

দেশের সমস্ত উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যাপক এবং গবেষকদের জন্য ভারতীয় জ্ঞানধারণা (ইন্ডিয়ান নলেজ সিস্টেম) নিয়ে ছ’দিনের একটি প্রশিক্ষণ দেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৯
Share:

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ছবি: সংগৃহীত।

গতানুগতিক বিষয়ের সঙ্গে শিল্প, সাহিত্য, ঐতিহ্য, প্রথা, ভাষা, স্থাপত্যবিদ্যা নিয়ে চর্চার সুযোগ করে দিতেই শুরু হয়েছে ভারতীয় জ্ঞানধারণা (ইন্ডিয়ান নলেজ সিস্টেম)-র প্রয়োগ। সংশ্লিষ্ট বিষয়গুলি কী ভাবে পড়ানো হবে, কারা পড়াতে পারবেন, এই সমস্ত নির্দেশিকা আগেই প্রকাশ করেছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। সম্প্রতি উল্লিখিত বিষয়টি শেখাতে ছ’দিনের একটি প্রশিক্ষণ দেওয়া হবে।

Advertisement

এই মর্মে একটি বিজ্ঞপ্তি পেশ করেছে ইউজিসি। তাতে বলা হয়েছে, ভারতের ঐতিহ্য সম্পর্কে পড়ুয়াদের কী ভাবে শেখাতে হবে, এই বিষয়গুলি কী ভাবে পাঠদানের উপযোগী করে তুলতে হবে এবং উন্নতমানের গবেষণার কাজ করতে সাহায্য করবে— এই সমস্ত বিষয় ওই প্রশিক্ষণ শিবিরে আলোচনা করা হবে।

দেশের সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের অধ্যাপক এবং গবেষকরা এই প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবেন। এর জন্য প্রতিষ্ঠানের তরফে অংশগ্রহণ করতে আগ্রহীদের নাম নথিভুক্ত করতে হবে। একটি ফর্ম পূরণ করে তাঁদের তথ্য পেশ করতে হবে।

Advertisement

২ অক্টোবর পর্যন্ত প্রশিক্ষণ নিতে আগ্রহীদের আবেদন গ্রহণ করা হবে। বাছাই করা প্রার্থীদের সঙ্গে ইউজিসি-র তরফে যোগাযোগ করে নেওয়া হবে। ইউজিসি-র তরফে জানানো হয়েছে, দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের অধ্যাপকদের ভারতীয় জ্ঞানধারণা সম্পর্কে ইতিবাচক মনোভাব তৈরি করতে এবং গবেষণার মানোন্নয়ন করার লক্ষ্য়েই এই প্রাথমিক প্রশিক্ষণটি দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement