AI Courses for Graduates

সরকারি বিশ্ববিদ্যালয়ে কৃত্রিম মেধা এবং ডেটা অ্যানালিসিস শেখার সুযোগ, কী ভাবে আবেদন?

স্বল্পসময়ের মধ্যে দক্ষতা বৃদ্ধি করার লক্ষ্যে একটি সার্টিফিকেট কোর্স করাবে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:০৬
Share:

বর্ধমান বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

শিক্ষাক্ষেত্রে বিজ্ঞানের গতানুগতিক বিষয়ের সঙ্গে কৃত্রিম মেধার চাহিদা বৃদ্ধি পেয়েছে। তাই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তরফে উল্লেখিত বিষয়ে স্নাতক কিংবা স্নাতকোত্তর পর্বে পড়াশোনার সুযোগ মিলছে। পাশাপাশি, স্বল্প সময়ের মধ্যে সংশ্লিষ্ট বিষয়ে কেউ দক্ষতা বৃদ্ধি করতে আগ্রহী হলে, তাঁরা বিশেষ কোর্সও করতে পারেন। এমনই একটি কোর্সের পঠনপাঠন ১ নভেম্বর, ২০২৪-এ শুরু হবে।

Advertisement

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগ এই বিষয়ে ক্লাস করাবে। শেখানো হবে কৃত্রিম মেধা এবং ডেটা অ্যানালিসিস— এই দু’টি বিষয়। অংশগ্রহণকারীদের সার্বিক ভাবে কৃত্রিম মেধা বিষয়টির সঙ্গে পরিচয়ের সুযোগ পাবেন। পাশাপাশি, পাইথন প্রোগ্রামিং এবং তা ব্যবহার করে বিগ ডেটা অ্যানালিসিসের কার্যপদ্ধতি, ডেটা মাইনিং এবং ডেটা অ্যানালিসিসের খুঁটিনাটি বিষয়ও শেখানো হবে।

কম্পিউটার সায়েন্স বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর রাহুল কর্মকার জানিয়েছেন, কৃত্রিম মেধা এবং ডেটা অ্যানালিসিস— এই দু’টি বিষয়ে দক্ষতা বৃদ্ধির লক্ষ্যেই এই কোর্সটি করানো হবে। তবে, প্রাথমিক স্তরের বিষয় শেখানো হবে বলে আলাদা করে কোনও অ্যাসাইনমেন্ট বা প্রজেক্ট ওয়ার্ক থাকছে না।

Advertisement

তিনি বলেন, “বর্তমানে ‘নিড অফ দ্য আওয়ার’-এর চাহিদা থেকেই উল্লেখিত বিষয় সম্পর্কে স্নাতক স্তরের পড়ুয়াদের ধারণা থাকা প্রয়োজন। পরবর্তীতে পড়াশোনা তো বটেই, কর্মজীবনেও এই দক্ষতা আরও একধাপ এগিয়ে রাখবে।”

যে কোনও বিষয়ে স্নাতক হয়েছেন, এমন পড়ুয়ারা ক্লাস করার সুযোগ পাবেন। সব মিলিয়ে ৪০ জনকে নিয়ে কোর্স করানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সব মিলিয়ে মোট ৩০ ঘণ্টার ক্লাস করানো হবে। ১৫ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত আগ্রহীরা অনলাইনে ৩,০০০ টাকা কোর্স ফি জমা দিয়ে আবেদনের সুযোগ পাবেন। বাছাই করা প্রার্থীদের কাছে ইমেল মারফত কোর্সের পাঠ্য বিষয়, ক্লাসের সময় এবং কোর্স সম্পর্কিত অন্যান্য তথ্য পাঠিয়ে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement