Training program for PG students

হাতেকলমে শেখানো হবে গবেষণার কাজ, স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন পড়ুয়ারা পাবেন প্রশিক্ষণ

কলকাতার অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজ়িন অ্যান্ড পাবলিক হেলথের তরফে বায়োমেডিক্যাল সায়েন্সেস এবং হেলথ সায়েন্সেস-এ স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন পড়ুয়া, সিনিয়র রেসিডেন্ট, পিএইচডি স্কলারদের প্রশিক্ষণ দেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪২
Share:

অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজ়িন অ্যান্ড পাবলিক হেলথ। ছবি: সংগৃহীত।

হেলথ সায়েন্সেস এবং বায়োমেডিক্যাল সায়েন্সেসের পড়ুয়াদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ দেবে কলকাতার অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজ়িন অ্যান্ড পাবলিক হেলথ। এই কেন্দ্রীয় প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, ‘মিক্সড মেথডস অ্যান্ড কোয়ালিটেটিভ রিসার্চ’ নামক এই প্রশিক্ষণ শিবিরে স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন পড়ুয়া, সিনিয়র রেসিডেন্ট, পিএইচডি স্কলারদের পাশাপাশি, অ্যাসিস্ট্যান্ট প্রফেসর কিংবা সমতুল্য পদের শিক্ষক এবং ফ্যাকাল্টি সদস্যরাও যোগদানের সুযোগ পাবেন।

Advertisement

স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে বিষয়ভিত্তিক গবেষণা পদ্ধতির খুঁটিনাটি কৌশল এই প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে শেখানো হবে। এ ছাড়াও কী ভাবে জটিল পরিস্থিতিতে তথ্য সংগ্রহ এবং তা সঠিক ভাবে বিশ্লেষণ করা যেতে পারে, সেই বিষয়েও আলোচনা করবেন বিশেষজ্ঞরা। পাশাপাশি, ‘মিক্সড মেথডস রিসার্চ’ বিষয়টি কী, কী ভাবে এর রিপোর্টিং তৈরি করতে হবে, তা-ও হাতেকলমে শেখানো হবে।

প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, মোট ২৫ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে। কোর্স ফি হিসাবে ৫০০ টাকা অনলাইনে জমা দিতে হবে। ১১ নভেম্বর থেকে ১৩ নভেম্বর— মোট তিন দিন ধরে চলবে প্রশিক্ষণ। অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজ়িন অ্যান্ড পাবলিক হেলথ-এর বিধাননগর ক্যাম্পাসে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ক্লাস করানো হবে। প্রশিক্ষণ শেষে সকলকে শংসাপত্রও দেওয়া হবে।

Advertisement

প্রশিক্ষণটি নিতে আগ্রহীদের অনলাইনে আবেদন জানাতে হবে। এর জন্য প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে দেওয়া নির্দিষ্ট লিঙ্কে প্রবেশ করে সমস্ত তথ্য প্রদান করে নাম নথিভুক্ত করতে হবে। কোর্স ফি-সহ নাম রেজিস্ট্রেশনের জন্য ৩০ সেপ্টেম্বর পর্যন্ত পোর্টাল চালু রাখা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement