Training Courses for Medical Graduates

সার্ভাইক্যাল ক্যানসার প্রতিরোধের টীকাকরণ নিয়ে বিশেষ কোর্স, কলকাতায় দেওয়া হবে প্রশিক্ষণ

অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজন অ্যান্ড পাবলিক হেলথের তরফে প্রাপ্তবয়স্কদের কোন কোন টীকা গ্রহণ করা উচিত এবং কেন করা উচিত, সেই সম্পর্কিত বিষয়ে মেডিক্যাল শাখায় স্নাতকদের একটি বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৪ ১৭:৩১
Share:

প্রতীকী চিত্র।

প্রাপ্তবয়স্করা কোন কোন টীকা নিতে পারবেন, সেই সম্পর্কিত বিষয়ে একটি বিশেষ কোর্স করানো হবে। এই কোর্সটি অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজিন অ্যান্ড পাবলিক হেলথের তরফে আয়োজন করা হয়েছে। ক্লাস করানো হবে এক দিন, আগামী ১০ সেপ্টেম্বর। কোর্সটির নাম ‘ওয়ান ডে সার্টিফিকেট ট্রেনিং কোর্স অন নিউয়ার অ্যান্ড অ্যাডাল্ট ভ্যাকশিনেশন’। সংশ্লিষ্ট বিষয়ে প্রতিষ্ঠানের মেটারনাল অ্যান্ড চাইল্ড হেলথ বিভাগের ডিরেক্টর-প্রফেসর তথা বিভাগীয় প্রধান অশোককুমার মল্লিক আনন্দবাজার অনলাইনকে জানালেন বিশদ তথ্য।

Advertisement

প্রশ্ন: এই কোর্সটি কেন করা প্রয়োজন? কোর্সের বিষয়বস্তু সম্পর্কে যদি একটু বুঝিয়ে বলেন..

অশোক: আমাদের দেশে ন্যাশনাল ইমিউনাইজ়েশন শিডিউল অনুযায়ী, শিশুদের নিউমোনিয়া, ইনফ্লুয়েঞ্জা রোগ প্রতিরোধ করার জন্য টিকা দেওয়ার নির্দেশিকা রয়েছে। একই ভাবে প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে উল্লিখিত রোগ প্রতিরোধের জন্য টিকা নেওয়াটা সমান ভাবে প্রয়োজন। এই ধরনের টিকা কারা নিতে পারবেন, কী ভাবে নিতে হবে, সেই সমস্ত বিষয় নিয়েই সচেতনতা বৃদ্ধি করতে এই কোর্সটি করা প্রয়োজন। পাশাপাশি, সার্ভাইক্যাল ক্যানসার প্রতিরোধের জন্য এইচপিভি টিকা দেওয়ার প্রাসঙ্গিকতা সম্পর্কেও বোঝানো হবে।

Advertisement

প্রশ্ন: এই কোর্সটি কারা করতে পারবেন?

অশোক: আমরা মূলত ব্যাচেলর অফ মেডিসিন, ব্যাচেলর অফ সার্জারি (এমবিবিএস), আয়ুষ, কিংবা সমতুল বিষয় নিয়ে দেশের যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে পড়াশোনা শেষ করেছেন, এমন স্নাতকদের জন্য কোর্সটি সাজিয়েছি। পাশাপাশি, যাঁরা নার্সিং নিয়ে ব্যাচেলর অফ সায়েন্স (বিএসসি) ডিগ্রি অর্জন করেছেন, তাঁরাও এই কোর্সটি করার সুযোগ পাবেন।

প্রশ্ন: কত জনকে নিয়ে ক্লাস করানো হবে?

অশোক: এই ধরনের কোর্সের ক্ষেত্রে আসন সংখ্যা সীমিত রাখা হয়। এই মুহূর্তে ২৫ জনকে নিয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। ইতিমধ্যে বেশ কিছু আবেদন জমা পড়েছে। আমরা সমস্ত আবেদন খতিয়ে দেখে প্রার্থীদের বেছে নেব।

প্রসঙ্গত, এই কোর্সটি করতে আগ্রহীদের ইমেল মারফত আবেদনপত্র জমা দিতে হবে। আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ৩১ জুলাই। কোর্স ফি হিসাবে ৫০০ টাকা জমা দিতে হবে। কোর্সের ক্লাস শুরু হবে সকাল ১০টা নাগাদ, শেষ হবে বিকেল ৫টায়। প্রশিক্ষণ শেষে দেওয়া হবে শংসাপত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement