Certificate Courses for Medical Students

মেডিক্যাল শাখায় স্নাতকদের জন্য বিনামূল্যে কোর্স করার সুযোগ, কী ভাবে আবেদন করবেন?

সীমিত আসন সংখ্যার নিরিখে সংশ্লিষ্ট শাখায় স্নাতকদের কোর্স করানো হবে। কোর্স করতে আগ্রহীদের ইমেল মারফত আবেদনপত্র জমা দিতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৪ ১৫:২৮
Share:

প্রতীকী চিত্র।

কেন্দ্রীয় সংস্থার তরফে বিনামূল্যে সার্টিফিকেট কোর্স করানো হবে। এই মর্মে সম্প্রতি একটি বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজিন অ্যান্ড পাবলিক হেলথের তরফে নিখরচায় এই কোর্সটি করানো হবে। মোট আসন সংখ্যা ২৫।

Advertisement

এই কোর্সটি যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে মেডিক্যাল কিংবা নার্সিং শাখায় স্নাতকেরা করার সুযোগ পাবেন। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, কোর্সটির নাম ‘ইন্টিগ্রেটেড ম্যানেজমেন্ট অফ নিওনেটাল অ্যান্ড চাইল্ডহুড ইলনেস’।

সংশ্লিষ্ট কোর্সের ক্লাস করানো হবে তিন দিন। নির্ধারিত দিনগুলিতে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ক্লাস চলবে। এই কোর্সের মাধ্যমে শিশুমৃত্যুর হার অর্থাৎ ইনফ্যান্ট মর্টালিটি রেট হ্রাস করার কৌশল শেখানো হবে। পাশাপাশি, দ্রুত অসুস্থ হয়ে পড়া শিশুদের সুস্থ করে তোলার জন্য বাস্তবসম্মত স্বাস্থ্য পরিষেবা দেওয়ার বিষয়েও হাতেকলমে প্রশিক্ষণ দেওয়া হবে।

Advertisement

আগ্রহীদের ইমেল মারফত আবেদনপত্র জমা দিতে হবে। এর জন্য প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিটি প্রথমে দেখে নিন। ওই বিজ্ঞপ্তিতে দেওয়া ইমেল আইডিতে আবেদনপত্র জমা দিতে হবে। আবেদনের জন্য পাঠাতে হবে জীবনপঞ্জি, শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র এবং কর্মজীবনের শংসাপত্রের মতো গুরুত্বপূর্ণ নথি। আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ৩০ জুলাই। ফার্স্ট কাম ফার্স্ট সার্ভের নিরিখে আবেদনপত্র গৃহীত হবে। তাই দ্রুত আবেদনপত্র জমা দিতে হবে। এই মর্মে আরও তথ্য জেনে নিতে মূল বিজ্ঞপ্তিটি দেখে প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement