CSIR-IICB Admission 2024

আরটি পিসিআর-সহ একাধিক বিষয়ে এক-দু’সপ্তাহের প্রশিক্ষণ, উদ্যোগ যাদবপুরের আইআইসিবির

প্রশিক্ষণ কোর্সগুলি চালুর মূল উদ্দেশ্য, অনভিজ্ঞ স্নাতক বা স্নাতকোত্তরের পড়ুয়াদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে কর্মক্ষেত্রের জন্য প্রস্তুত করে তোলা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ১৭:৩৪
Share:

সিএসআইআর-আইআইসিবি। সংগৃহীত ছবি।

যাদবপুরের কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ-ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ কেমিক্যাল বায়োলজি (সিএসআইআর-আইআইসিবি)-তে একাধিক বিষয়ে প্রশিক্ষণের সুযোগ। বিজ্ঞানে স্নাতক এবং স্নাতকোত্তর পড়ুয়াদের দক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্ন প্রশিক্ষণ কোর্সের আয়োজন করবে এই কেন্দ্রীয় প্রতিষ্ঠান। এই মর্মে সম্প্রতি প্রতিষ্ঠানের তরফে প্রকাশ করা হয়েছে সবিস্তার বিজ্ঞপ্তি। জানানো হয়েছে, চলতি শিক্ষাবর্ষের জন্য দ্বিতীয় দফায় প্রতিষ্ঠানের এই প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণের সুযোগ পাবেন পড়ুয়ারা।

Advertisement

গত কয়েক বছর ধরে কলকাতার এই নামী বায়োমেডিক্যাল গবেষণা প্রতিষ্ঠানে ‘সিএসআইআর-ইন্টিগ্রেটেড স্কিল ইনিশিয়েটিভ প্রোগ্রাম’টির আয়োজন করা হচ্ছে। কেন্দ্রীয় সরকারের ‘স্কিল ইন্ডিয়া মিশন’-এর আওতাভুক্ত এই প্রশিক্ষণ কোর্সগুলির মূল উদ্দেশ্য, অনভিজ্ঞ স্নাতক বা স্নাতকোত্তরের পড়ুয়াদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে কর্মক্ষেত্রের জন্য প্রস্তুত করে তোলা।

যে সমস্ত বিষয়ে প্রশিক্ষণ কোর্সগুলি করানো হবে, সেগুলি হল— ক্লিনিক্যাল বায়োকেমিস্ট্রি, মাইক্রোবায়োলজি, প্যাথোলজি টেকনিকস ফর বায়োমেডিক্যাল অ্যাপ্লিকেশন্স, অ্যাডভান্সড বায়োইনফরমেটিক্স, হাই-এন্ড ইক্যুইপমেন্টস ফর ক্লিনিক্যাল অ্যাপ্লিকেশন্স-ফ্লো সাইটোমেট্রি, হাই-এন্ড ইক্যুইপমেন্টস ফর ক্লিনিক্যাল অ্যাপ্লিকেশন্স-অপটিক্যাল মাইক্রোস্কোপি, সেপারেশন টেকনিকস (অরগ্যানিক মলিকিউলস), হাই পারফরমেন্স লিক্যুইড ক্রোমাটোগ্রাফি, এক্স-রে ক্রিস্টালোগ্রাফি-প্রোটিন, এক্স-রে ক্রিস্টালোগ্রাফি-স্মল মলিকিউলস, মলিকিউলার ক্লোনিং, রিয়েল টাইম আরটি-পিসিআর প্রভৃতি।

Advertisement

উল্লিখিত বিষয়গুলিতে থিওরি ক্লাস ছাড়াও হাতেকলমে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণের দায়িত্বে থাকবেন প্রতিষ্ঠানের বিভিন্ন অভিজ্ঞ শিক্ষকরা। থিওরি ক্লাসের আয়োজন করা হবে ওয়েবিনারের মাধ্যমে।

প্রতিষ্ঠানের আরটি-পিসিআর-এর কোর্সটি এক সপ্তাহের। আগামী ৯ সেপ্টেম্বর ক্লাস শুরু হয়ে চলবে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত। বাকি কোর্সগুলি দু’সপ্তাহের। শুরু হবে ২ সেপ্টেম্বর থেকে। চলবে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত। সমস্ত কোর্সের ফি ধার্য করা হয়েছে ৫,০০০-৬,০০০ টাকা।

বিজ্ঞান/ প্রযুক্তি/ ফার্মাসি-র যে কোনও শাখায় স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি থাকলে কোর্সগুলিতে ভর্তির আবেদন জানানো যাবে। যাঁরা এই সমস্ত কোর্সের স্নাতক বা স্নাতকোত্তরে পাঠরত, তাঁরাও আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।

আগ্রহীদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত লিঙ্কে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আগামী ১৭ অগস্ট আবেদনের শেষ দিন। এর পর পড়ুয়াদের শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে সমস্ত কোর্সের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। এই বিষয়ে আরও জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement