CU Admission 2024

কলকাতা বিশ্ববিদ্যালয় ও অধীনস্থ কলেজগুলিতে স্নাতকোত্তরের সুযোগ, কোন কোন বিষয়ে?

সংশ্লিষ্ট কোর্সগুলিতে ভর্তির জন্য পড়ুয়াদের স্নাতক হতে হবে। যাঁরা স্নাতকের চূড়ান্ত পরীক্ষা দেবেন, তাঁরাও কোর্সগুলিতে আবেদন করতে পারবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১৭:০৭
Share:

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে স্নাতকোত্তরে কেন্দ্রীয় ভাবে ভর্তি এবং বিশ্ববিদ্যালয় অধীনস্থ কলেজগুলির (স্বশাসিত কলেজ বাদে) স্নাতকোত্তরে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বৃহস্পতিবারই এই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের তরফে ২০২৪-’২৫ শিক্ষাবর্ষের জন্য এই ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হবে। এর জন্য ১ সেপ্টেম্বর থেকে শুরু হবে অনলাইন আবেদন প্রক্রিয়া।

Advertisement

বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয় অধীনস্থ কলেজগুলিতে সায়েন্স এবং আর্টসের বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তরের সুযোগ রয়েছে। সমস্ত কোর্সই দু’বছরের। এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের যে সমস্ত বিভাগে এমএ বা এমএসসি কোর্সগুলি করা যাবে, সেগুলি হল— পদার্থবিদ্যা, রসায়ন, অ্যাপ্লায়েড ম্যাথমেটিক্স, পিওর ম্যাথমেটিক্স, সাইকোলজি, অ্যাপ্লায়েড সাইকোলজি, হিউম্যান ফিজ়িওলজি, ভূগোল, স্পোর্টস বায়োকেমিস্ট্রি, স্পোর্টস নিউট্রিশন, প্ল্যান্ট ফিজ়িওলজি, হর্টিকালচার, হোম সায়েন্স-সহ নানা বিষয়। অন্য দিকে, বিশ্ববিদ্যালয় অধীনস্থ আশুতোষ কলেজে অ্যাপ্লায়েড জিওলজি, রসায়ন, কম্পিউটার সায়েন্স ও বটানি, বেথুন কলেজে অ্যাপ্লায়েড সাইকোলজি ও বটানি-সহ অন্যান্য কলেজেও বিভিন্ন বিষয় নিয়ে স্নাতকোত্তর করার সুযোগ রয়েছে।

সংশ্লিষ্ট কোর্সগুলিতে ভর্তির জন্য পড়ুয়াদের স্নাতকোত্তীর্ণ হতে হবে। যাঁরা স্নাতকের চূড়ান্ত পরীক্ষা দেবেন, তাঁরাও কোর্সগুলিতে আবেদন করতে পারবেন।

Advertisement

আগ্রহীদের এর জন্য বিজ্ঞপ্তিতে উল্লিখিত ওয়েবসাইটগুলিতে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য আবেদনমূল্য যথাক্রমে ১০০ এবং ২০০ টাকা। আবেদনের শেষ দিন আগামী ১০ সেপ্টেম্বর। এই বিষয়ে বাকি তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement