MTech Admission 2023

ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হওয়ার সুযোগ বর্ধমান বিশ্ববিদ্যালয়ে

প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, পদার্থবিদ্যা বিভাগের তরফে এই বিষয়টিতে দু’বছরের ডিগ্রি কোর্স পড়ানো হবে। আগ্রহী পড়ুয়াদের ভর্তি হওয়ার জন্য একই দিনে ইন্টারভিউ এবং লিখিত পরীক্ষা দিতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২৩ ১২:৫৪
Share:

বর্ধমান বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

ইন্টারভিউয়ের মাধ্যমে স্নাতকোত্তর পর্বে ভর্তি হওয়ার সুযোগ। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের তরফে এমনই একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, পদার্থবিদ্যা বিভাগের তরফে ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতকোত্তর পর্বে ভর্তি নেওয়া হবে। পড়ুয়ারা মোট দু’বছরের কোর্সটির শেষে মাস্টার ইন টেকনোলজি (এমটেক) ডিগ্রি অর্জন করবেন।

Advertisement

ইলেকট্রনিক্স, ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন, ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন, রেডিও ফিজ়িক্স, ইলেকট্রনিক্স, পদার্থবিদ্যা— উল্লিখিত বিষয়ে স্নাতকোত্তীর্ণ প্রার্থীরা এমটেক কোর্সে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। তবে স্নাতক স্তরে তাঁদের ৫০ শতাংশের বেশি নম্বর থাকা বাঞ্ছনীয়। ভর্তি হওয়ার ক্ষেত্রে গ্র্যাজুয়েশন অ্যাপটিউড টেস্ট (গেট) উত্তীর্ণদের অগ্রাধিকার দেওয়া হবে।

পাশাপাশি, অন্তত দু’বছর কোন স্বীকৃত প্রতিষ্ঠানে কাজ করেছেন, এমন পেশাদার প্রার্থীদের জন্যও আসন সংরক্ষণ করা হয়েছে। আগ্রহী পড়ুয়ারা বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে একটি নির্দিষ্ট লিঙ্কে গিয়ে ফর্ম পূরণ করতে পারেন। ওই ফর্ম পূরণের পাশাপাশি, তাঁদের ৪৫০ টাকা আবেদনমূল্য জমা দিতে হবে। ইন্টারভিউয়ের জন্য নাম নথিভুক্ত করতে ১০ নভেম্বর বেলা ১১টার মধ্যে বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগে উপস্থিত হতে হবে।

Advertisement

ওই দিনই বেলা সাড়ে ১২টা থেকে দেড়টা পর্যন্ত লিখিত পরীক্ষা এবং দুপুর ২টো থেকে ইন্টারভিউ নেওয়া হবে। ১০ নভেম্বরই মেধাতালিকা প্রকাশিত হবে। বাছাই করা পড়ুয়ারা ১১ নভেম্বর থেকে ২০ নভেম্বর পর্যন্ত অ্যাডমিশন ফি জমা দিতে পারবেন। ফি জমা দেওয়ার পর পড়ুয়াদের ২১ নভেম্বর বেলা ১২টার মধ্যে একটি ইমেল আইডিতে ওই রসিদ পাঠিয়ে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এই বিষয়ে আরও জানতে আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement