AIIHPH Courses 2023

কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষা বজায় রাখতে বিশেষ কোর্স এই রাজ্যে, কারা আবেদন করবেন?

অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজিন অ্যান্ড পাবলিক হেল্থ, কলকাতার দফতরে উল্লিখিত বিষয়ে কোর্স করানো হবে। মোট তিন দিনের মধ্যে ক্লাস সম্পন্ন হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ ১৬:১১
Share:

প্রতীকী ছবি।

চিকিৎসা ক্ষেত্রে পেশাদারদের কাজের পাশাপাশি স্বাস্থ্যরক্ষা এবং সুরক্ষার বিষয়টিও সুনিশ্চিত করা প্রয়োজন। এই মর্মে বিভিন্ন প্রতিষ্ঠানে এই দু’টি বিষয়ে প্রশিক্ষণও দেওয়া হয়ে থাকে। সম্প্রতি অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজিন অ্যান্ড পাবলিক হেল্থ, কলকাতার দফতরের তরফেও সংশ্লিষ্ট বিষয়ে একটি বিশেষ কোর্স করানো হবে। কোর্সটির নাম, ‘অক্যুপেশনাল হেল্থ অ্যান্ড সেফটি’।

Advertisement

প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, এই কোর্সটির মাধ্যমে মোট তিন দিন ক্লাস করানো হবে। চলতি বছরের ৬-৮ ডিসেম্বর পর্যন্ত ওই ক্লাসগুলি নেওয়া হবে। মেডিক্যাল শাখায় পাঠরত যে কোন বিভাগের পড়ুয়ারা এই কোর্সটি করার সুযোগ পাবেন। তবে এই কোর্সের জন্য আসন সংখ্যা সীমিত রাখা হয়েছে। মোট ২৫টি আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

পড়ুয়ারা কর্মক্ষেত্রে স্বাস্থ্য এবং সুরক্ষা বজায় রাখার প্রাথমিক বিষয়গুলির পাশাপাশি, ফিজিক্যাল-কেমিক্যাল-বায়োলজিক্যাল-আরগোনমিক্যাল-সাইকো-সোশাল সমস্যাগুলিকে কী ভাবে সামলাতে হবে, তা শেখার সুযোগ পাবেন। এ ছাড়াও, কোন কোন আইন এবং নিয়ম কানুন বলবৎ করা যেতে পারে এই ধরনের সমস্যা হলে, সেই বিষয়টিও শেখানো হবে।

Advertisement

আগ্রহী প্রার্থীদের আবেদনের জন্য অনলাইনে ফর্ম পূরণ করতে হবে। প্রতিষ্ঠানের ওয়েবসাইটে ওই ফর্মটি পাওয়া যাবে। ফর্মটি পূরণ করে সমস্ত নথি আপলোড করে ২৬ নভেম্বরের মধ্যে আবেদনের প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। বাছাই করা প্রার্থীদের ক্লাস সম্পর্কে সমস্ত তথ্য ইমেল মারফত জানিয়ে দেওয়া হবে। কোর্সের বিষয়বস্তু সম্পর্কে আরও তথ্য জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement