Shyambazar AV School

ছাত্ররাই মন্ত্রী এভি স্কুলে, সার্বিক বিকাশে জনমতের নিরিখে নানা দায়িত্ব পড়ুয়াদের

এখানে কোন‌ও ব্যালট বক্স বা ইভিএম মতামত নয়, ছাত্রদের জনমতের ভিত্তিতে সৃষ্টি করা হয় এই পদ। আর ‘চাইল্ড ক্যাবিনেট ইলেকশন’-এর পরে সর্বোচ্চ জনমত পাওয়া পড়ুয়ারা হয়ে ওঠে প্রধানমন্ত্রী।

Advertisement

অরুণাভ ঘোষ

কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১৯:২০
Share:

সংগৃহীত চিত্র।

ছেলেবেলা থেকেই নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগের গুরুত্ব বোঝাতে উদ্যোগী শ্যামবাজার এভি স্কুল। তাই স্কুলপড়ুয়ারাই এখানে হয়ে উঠছে মন্ত্রী। শিক্ষা, স্বাস্থ্য, পরিবেশ ও খাদ্যের বিষয়ে সিদ্ধান্ত নিচ্ছে তারাও। সৌজন্যে ‘চাইল্ড ক্যাবিনেট ইলেকশন’।

Advertisement

ব্যালট বক্স বা ইভিএম মতামত নয়, ছাত্রদের জনমতের ভিত্তিতেই সৃষ্টি করা হয় পদ। ‘চাইল্ড ক্যাবিনেট ইলেকশন’-এর পরে সর্বোচ্চ জনমত পাওয়া পড়ুয়া হয়ে ওঠে প্রধানমন্ত্রী। তার অধীনে থাকে আরও ৮-১০ জন ক্যাবিনেট মিনিস্টার পদাধিকারী ছাত্র।

উত্তর কলকাতায় শ্যামবাজার এভি স্কুল ছাত্রদের পুঁথিগত বিদ্যায় বেঁধে রাখতে চায় না। পড়ুয়াদের যাতে সব দিক দিয়ে মানসিক বিকাশ ঘটে, তাই এই উদ্যোগ বলে জানিয়েছেন স্কুল কর্তৃপক্ষ। প্রধান শিক্ষক মনোরঞ্জনকুমার মুখোপাধ্যায়ের কথায়, “পড়াশোনার পাশাপাশি বড় হওয়ার পর যে দায়িত্বগুলো তারা পালন করবে, তা স্কুলস্তর থেকে তাদের মধ্যে তৈরি করতে আমাদের এই উদ্যোগ। এই ধরনের হলিস্টিক ডেভেলপমেন্টের মাধ্যমে পড়ুয়াদের সুনাগরিক হওয়ার শিক্ষাও দেওয়া হয়।এটা শুধু পাঠ্যপুস্তক পড়ে হয় না। তবে এই ধরনের কার্যকলাপের মধ্যে দিয়ে গেলে তা সম্ভব।”

Advertisement

২০০৯ সাল থেকে এই ধরনের চাইল্ড ক্যাবিনেট ইলেকশনের সিদ্ধান্ত গ্রহণ করেন স্কুল কর্তৃপক্ষ। তার পর থেকে এখন‌ও পর্যন্ত পাঁচ থেকে ছ'বার এই নির্বাচন হয়েছে বলে জানিয়েছেন তাঁরা। মূল উদ্দেশ্য হল স্কুলের লেখাপড়ার সঙ্গে সঙ্গে বিদ্যালয়ের পরিবেশ, সুস্বাস্থ্য, সুশিক্ষা পরিচালনার দায়িত্ব পড়ুয়াদের মধ্যে ভাগ করে দেওয়া। এর জন্য ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের নিয়ে এই নির্বাচন করানো হয়। গণতন্ত্রে যে ভাবে ব্যালট বক্স বা ইভিএম-এর মাধ্যমে জনগণের মতামতের ভিত্তিতে জনপ্রতিনিধি স্থির হয়, এখানে পড়ুয়াদের জনমতের উপর ভিত্তি করে শিক্ষকেরা পদ দিয়ে থাকেন নির্দিষ্ট পড়ুয়াকে।

সপ্তম বা অষ্টম শ্রেণির সর্বোচ্চ জনমত পাওয়া ছাত্রকে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করা হয়। তার অধীনে ৮ থেকে ১০ জনের ক্যাবিনেট মিনিস্টাররা থাকে। তারা কেউ শিক্ষামন্ত্রী, স্বাস্থ্য সচেতনতা মন্ত্রী, খাদ্যমন্ত্রী, আবার কেউ পরিবেশ মন্ত্রী। এদের প্রত্যেকের কাজ আলাদা করে ভাগ করা থাকে। স্কুলের প্রার্থনা থেকে শুরু করে মিড ডে মিলের পরিচালনা ও পরিবেশ সচেতনতা বজায় রাখতে স্কুল চত্বরে প্লাস্টিকের ব্যবহার কী ভাবে নিয়ন্ত্রণে রাখা যায়, সবেতেই নির্বাচিত পড়ুয়াদের ভূমিকা থাকে বলে স্কুল কর্তৃপক্ষ জানান।

আগামী ৩রা সেপ্টেম্বর ফের শ্যামবাজার এভি স্কুলে আয়োজিত হতে চলেছে এই ছাত্র-মন্ত্রকের নির্বাচন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement