GATE 2025 schedule

২০২৫-এর গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট কবে? বিষয় নির্বাচনের ক্ষেত্রে কী পরিবর্তন হল?

কম্পিউটার বেসড টেস্ট (সিবিটি)-এর মাধ্যমে তিন ঘণ্টার পরীক্ষা নেওয়া হবে। দেশের বিভিন্ন কেন্দ্রে পরীক্ষা দেওয়ার সুযোগ থাকবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৪ ১৫:৪৯
Share:

প্রতীকী চিত্র।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) রুরকির তরফে গেট ২০২৫-এর দিনক্ষণ ঘোষণা করা হল। স্নাতকোত্তর স্তরে ইঞ্জিনিয়ারিং শাখার একাধিক বিভাগে ভর্তির নির্ণায়ক এই পরীক্ষাটি কম্পিউটার বেসড টেস্ট (সিবিটি) পদ্ধতিতে নেওয়া হবে। দেশের আটটি জ়োনের বিভিন্ন কেন্দ্রে গিয়ে পরীক্ষায় বসতে হবে আগ্রহীদের।

Advertisement

পরের বছরের পরীক্ষার ক্ষেত্রে ‘টু-পেপার কম্বিনেশন’ থাকছে। এর মাধ্যমে প্রথম পেপারের ভিত্তিতে নির্দিষ্ট কিছু বিষয় দ্বিতীয় পেপারের জন্য বেছে নেওয়া যাবে। অর্থাৎ এরোস্পেস ইঞ্জিনিয়ারিং যদি প্রথম পেপারের বিষয় হয়, সে ক্ষেত্রে দ্বিতীয় পেপারে সিভিল ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইঞ্জিনিয়ারিং সায়েন্স বিষয়গুলি থাকবে। এ রকমই মোট ২৮টি বিষয়ের নানা কম্বিনেশন তৈরি করা হয়েছে। এর বাইরে অন্য কোনও বিষয়ে নাম নথিভুক্ত করা যাবে না।

প্রথম এবং দ্বিতীয় পেপারের পরীক্ষা কেন্দ্র আলাদা হতে পারে। তবে একই শহরে পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন পরীক্ষার্থীরা। যদিও আইআইটি রুরকির তরফে প্রকাশিত ‘টু-পেপার কম্বিনেশন’-এর কোনও বিষয় পরবর্তীকালে বাদ দেওয়া হতে পারে। সে ক্ষেত্রে নাম নথিভুক্তকরণ সম্পূর্ণ হয়ে গিয়ে থাকলে আবেদনকারীদের টাকা ফেরত দেওয়া হবে।

Advertisement

২০২৫-এর ফেব্রুয়ারি মাসের ১, ১৫ এবং ১৬ তারিখে পরীক্ষা নেওয়া হবে। ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন শাখায় স্নাতকরা এই পরীক্ষাটি দেওয়ার সুযোগ পাবেন। তিন ঘণ্টায় মোট ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার্থীদের এক বারই আবেদন জমা দিতে হবে। তাঁরা দ্বিতীয় পেপারের পছন্দের বিষয়টি মূল আবেদনের সঙ্গে যোগ করার সুযোগ পাবেন। তবে একই ব্যক্তির তরফে একাধিক আবেদন পাঠানো হলে, একটি মাত্রই আবেদনই গ্রাহ্য হবে এবং টাকা ফেরত দেওয়া হবে না। মোট ৩০টি বিষয়ের মধ্যে পরীক্ষার্থীরা নিজেদের পছন্দের বিষয় বেছে নিতে পারবেন।

তবে চলতি বছরেও কোনও আন্তর্জাতিক কেন্দ্রে পরীক্ষা হবে না। দেশের বিভিন্ন কেন্দ্রেই বিদেশি পড়ুয়াদের পরীক্ষা দিতে হবে। এর জন্য নির্দিষ্ট সময়ে তাঁদের উপস্থিত থাকতে হবে। রেজিস্ট্রেশনের সময়ে পড়ুয়াদের পছন্দের পরীক্ষা কেন্দ্রও বেছে নিতে হবে। তবে কবে থেকে এই রেজিস্ট্রেশন পর্ব শুরু হবে, তা এখনও ঘোষণা করেনি আইআইটি রুরকি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement