Jadavpur University

বিশ্বব্যাপী গবেষণার তালিকায় যাদবপুরের ৫০ জন অধ্যাপক

দু’টি বিষয়ের নিরিখে এই তালিকা প্রকাশ করেছে আমেরিকার এই বিশ্ববিদ্যালয়। প্রথমটি গবেষণাপত্রের ভিত্তিতে এবং অপরটি অধ্যাপকদের সারা জীবনের গবেষণামূলক কর্মকাণ্ডের ভিত্তিতে। দ্বিতীয় তালিকায় যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্থান করে নিয়েছেন ৪১ জন অধ্যাপক।

Advertisement

অরুণাভ ঘোষ

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩৩
Share:

সংগৃহীত চিত্র।

বিশ্ব জুড়ে গবেষণাপত্র প্রকাশের নিরিখে বিশেষ ‘কৃতিত্ব’ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের। আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত তালিকায় স্থান পেলেন যাদবপুরের ৫০ জন অধ্যাপক। দু’টি বিষয়ের নিরিখে এই তালিকা প্রকাশ করেছে আমেরিকার এই বিশ্ববিদ্যালয়। প্রথমটি গবেষণাপত্রের ভিত্তিতে এবং অপরটি অধ্যাপকদের সারা জীবনের গবেষণামূলক কর্মকাণ্ডের ভিত্তিতে। দ্বিতীয় তালিকায় যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্থান করে নিয়েছেন ৪১ জন অধ্যাপক।

Advertisement

তালিকায় বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপকদের সংখ্যা বেশি থাকলেও, খুব একটা পিছিয়ে নেই কলা বিভাগও। পাশাপাশি, বর্তমানে অবসর নেওয়া কয়েকজন অধ্যাপকও স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত এই তালিকায় স্থান পেয়েছেন। ইংরেজি বিভাগের সুপ্রিয়া চৌধুরী, গণিত বিভাগের কৃপাসিন্ধু চৌধুরীর মতো অবসরপ্রাপ্ত অধ্যাপকদের নাম রয়েছে ওই তালিকায়।

এ বিষয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য অমিতাভ দত্ত বলেন, “ আমাদের বিশ্ববিদ্যালয় কোনও ইনস্টিটিউট গবেষণা ফেলোশিপ নেই। আমাদের অধ্যাপকেরা জাতীয় ফেলোশিপের উপর ভিত্তি করতে গবেষণার কাজ চালিয়ে যান। এখানে যে মানের গবেষণা হয়, তা নিঃসন্দেহে প্রশংসনীয়।”

Advertisement

উল্লেখ্য, ২০২২ সালে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই তালিকায় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ৪৬ জন ও ২০২১ সালে ৪২ জনের‌ নাম ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement