Indian Jeweller Billionaire

এক মাসেই পকেটে ১০০০০০০০০০ টাকা! ১৯২ বছরের গয়নার দোকানের আইপিওতে সোনালি চমক

১৯২ বছরের পুরনো অলঙ্কার নির্মাণকারী সংস্থার ব্যবসা বাড়ানোর জন্য আনা হয়েছিল আইপিও। এক মাসেই শতকোটির মালিক হয়েছেন ওই সংস্থার চেয়ারম্যান তথা এমডি সৌরভ গ্যাডগিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১৩:০৬
Share:

পিএন গ্যাডগিল জুয়েলার্সের চেয়ারম্যান সৌরভ গ্যাডগিল। ছবি: সংগৃহীত।

ফের শেয়ার বাজারে ইনিশিয়াল পাবলিক অফারিং বা আইপিওর ঝোড়ো ব্যাটিং। এক মাসেই শতকোটির মালিক হলেন অলঙ্কার ব্যবসায়ী। মহারাষ্ট্রবাসী ওই ব্যক্তির নাম সৌরভ গ্যাডগিল। ১৯২ বছরের প্রাচীন গয়না নির্মাণকারী সংস্থার চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর পদে রয়েছেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা ‘ব্লুমবার্গ’-এর রিপোর্ট অনুযায়ী, চলতি বছরের সেপ্টেম্বরে শেয়ার বাজারে পা রাখতে আইপিও আনেন সৌরভ। তালিকাভুক্তির পর এখনও পর্যন্ত তাঁর অলঙ্কার সংস্থার স্টকের দর বেড়েছে ৬১ শতাংশ। ফলে এক লাফে শেয়ার থেকে সৌরভের আয়ের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৯,২৪৭.৮১ কোটি টাকা।

বছর ৪৭-র গ্যাডগিল প্রায় এক দশক আগে পুণেতে তাঁর পূর্বপুরুষের গয়না ব্যবসায় ঢুকে পড়েন। যে সময়ে অলঙ্কার বিক্রিতে তিনি হাত পাকাচ্ছেন, তখনও স্নাতকের ডিগ্রি হাতে পাননি সৌরভ। পূর্বপুরুষের ব্যবসা করতে করতেই পুণের সিমবায়োসিস বিশ্ববিদ্যালয় থেকে এমবিএর ডিগ্রি নেন তিনি।

Advertisement

২০১২ সালে পূর্বপুরুষের গয়নার দোকানকে একটি প্রাইভেট কোম্পানিতে রূপান্তরিত করেন সৌরভ। যা এ বছর শেয়ার বাজারে তালিকাভুক্ত হয়। ওই সময় বাজার থেকে ১ হাজার ১০০ কোটি তুলেছিল পুণের প্রায় ২০০ বছরের পুরনো এই অলঙ্কার সংস্থা। একে মহারাষ্ট্রের এক নম্বর গয়না প্রস্তুতকারী কোম্পানিতে পরিণত করার লক্ষ্যেই এই পদক্ষেপ নিয়েছেন তিনি।

তবে সৌরভ শুধুমাত্র মহারাষ্ট্রে থেমে থাকার বান্দা নন। টাটা তানিষ্ক, আদিত্য বিড়লা গ্রুপ বা রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ় লিমিটেডের মতো দেশের অন্যান্য রাজ্যেও ব্যবসা ছড়িয়ে দেওয়ার ইচ্ছে রয়েছে তাঁর। প্রাথমিক ভাবে মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ ও বিহারের অলঙ্কারের বাজার ধরতে চাইছেন তিনি। গ্রাহক টানতে ইতিমধ্যেই একাধিক ব্র্যান্ড লঞ্চ করেছেন সৌরভ। এনেছেন অনলাইন শপিং প্ল্যাটফর্মও।

এ ছাড়াও দ্বিশতাব্দী প্রাচীন অলঙ্কার সংস্থার ব্র্যান্ডকে জনপ্রিয় করতে বলিউডের সাহায্য নিয়েছেন তরুণ ব্যবসায়ী সৌরভ। আর তাই মাধুরী দীক্ষিত, রবিনা ট্যান্ডন ও সলমন খানকে ব্র্যান্ড অ্যাম্বাসাডার করেছেন তিনি। মহারাষ্ট্র জুড়ে মোট ৪৮টি শো-রুম রয়েছে তাঁর।

(বিশেষ দ্রষ্টব্য: শেয়ার বাজারে লগ্নি বাজারগত ঝুঁকিসাপেক্ষ। আর তাই বিশেষজ্ঞদের পরামর্শ মেনেই স্টকে বিনিয়োগ করুন। এতে আর্থিক ভাবে লোকসান হলে আনন্দবাজার অনলাইন কর্তৃপক্ষ কোনও ভাবেই দায়ী নয়।)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement