Stock Market Today

লক্ষ্মীবারে গাড়ি সংস্থার স্টকে গতির ঝড়, এক বছরে সর্বোচ্চ দর পেল ২৫০ শেয়ার

বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর ফের একবার ঊর্ধ্বমুখী রইল সেনসেক্স ও নিফটি। এ দিন প্রায় ২৫০টি সংস্থার শেয়ারের দর বেড়েছে বলে জানা গিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:২৫
Share:

—প্রতীকী ছবি।

লক্ষ্মীবারে শেয়ারে লগ্নিকারীদের লক্ষ্মীলাভ! ফের একবার স্টকের বাজারে দেখা গেল ষাঁড়ের দৌড়। ফলে হু হু করে চড়ে ৮৫ হাজার ও ২৬ হাজারের গণ্ডি পেরল সেনসেক্স ও নিফটি। বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর অন্তত ২৫০টি শেয়ার গত এক বছরের মধ্যে সর্বোচ্চ সীমায় পৌঁছে যায়। তবে সবচেয়ে বেশি রিটার্ন দিয়েছে গাড়ি নির্মাণকারী সংস্থার স্টক। যার মধ্যে রয়েছে মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা, টাটা মোটরস ও মারুতি সুজ়ুকি।

Advertisement

এ দিন বাজার বন্ধ হওয়ার সময়ে ৮৫,৮৩৬.১২ পয়েন্টে গিয়ে থেমে যায় বম্বে স্টক এক্সচেঞ্জের (বিএসই) শেয়ার সূচক। তবে লক্ষ্মীবারে কিছু ক্ষণের জন্য ৮৫,৯৩০.৪৩ পয়েন্টে উঠেছিল সেনসেক্স। যা ছিল এ দিনের মধ্যে সর্বোচ্চ। ০.৭৮ শতাংশ ঊর্ধ্বমুখী হয়েছে এই শেয়ার বাজার।

অন্য দিকে এ দিন নিফটির লেখচিত্রও চড়তে চড়তে ২৬,২৫০.৯০ পয়েন্টে পৌঁছেছিল। তবে বাজার বন্ধ হওয়ার মুখে সূচক নেমে চলে আসে ২৬,২১৬.০৫ পয়েন্টে। এই বাজার চড়েছিল ০.৮১ শতাংশ। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই) খোলার সময়ে নিফটি দাঁড়িয়েছিল ২৬,০০৫.৪০ পয়েন্টে।

Advertisement

বৃহস্পতিবার লার্জ ক্যাপ সংস্থাগুলির শেয়ারের লেখচিত্র চড়চড়িয়ে বাড়তে দেখা গেলেও ভাল মুনাফা দিতে পারেনি মাঝারি ও ছোট ক্যাপের সংস্থা। বিএসইতে মাঝারি ক্যাপের সংস্থাগুলির শেয়ারের লেখচিত্রে তেমন কোনও উত্থান-পতন দেখা যায়নি। আর এই বাজারে ছোট ক্যাপের সংস্থাগুলির শেয়ারের দাম পড়েছে ০.৩৯ শতাংশ।

বম্বে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত সংস্থাগুলির মোট বাজারি মূলধন আগের সেশনে ছিল ৪৭৫ লাখ কোটি টাকা। যা বৃহস্পতিবার দিনের শেষে ৪৭৭ লক্ষ কোটিতে পৌঁছে যায়। অর্থাৎ এই বাজারের লগ্নিকারীরা এক দিনে ২ লক্ষ কোটি টাকা মুনাফা করেছেন।

বিএসসির ২৫৭টি সংস্থার মধ্যে আইটিসি, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা, এনটিপিসি, ভারতী এয়ারটেল, বজাজ ফিনসার্ভ ও সান ফার্মার শেয়ারের দর দৈনিক লেনদেনের সময়ে ৫২ সপ্তাহের মধ্যে সর্বোচ্চ স্তরে গিয়ে পৌঁছয়। পাশাপাশি, এ দিন নিফটির নিরিখে দুর্দান্ত লাভ দিয়েছে নিফটির ৪১টি স্টক। গাড়ি নির্মাণকারী সংস্থাগুলি ছাড়া ভাল রিটার্ন দিয়েছে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ, হিন্দুস্তান ইউনিলিভার ও গ্রাসিম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement