Stock Market

৬ দিন পর ঘুরে দাঁড়াল বাজার, ৫৮৫ পয়েন্ট উঠল সেনসেক্স, নিফটি ২৫ হাজার পার

টানা ছ’দিন নিম্নমুখী থাকার পর অবশেষে ফের উঠল শেয়ার বাজার। ৫৮৫ পয়েন্ট ঊর্ধ্বমুখী হয়েছে সেনসেক্স। অন্য দিকে আবারও ২৫ হাজার ছাড়িয়েছে নিফটির সূচক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৪ ১৬:১৬
Share:

—প্রতীকী ছবি।

টানা ছ’দিন পতনের পর অবশেষে ঘুরে দাঁড়াল বাজার। মঙ্গলবার, ৮ অক্টোবর চড়চড়িয়ে বাড়ল শেয়ার সূচক। এ দিন ফের ২৫ হাজার পয়েন্ট পেরিয়েছে নিফটি। অন্য দিকে ৮২ হাজারে পৌঁছে যায় সেনসেক্স। যা হরিয়ানার বিধানসভা নির্বাচনে বিজেপির বিরাট জয়ের প্রভাব বলেই মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

Advertisement

এ দিন ৮০,৮২৬.৫৬ পয়েন্টে খোলে বম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই)। বাজার খোলার কিছুক্ষণের মধ্যেই শুরু হয় ভোট গণনা। সেখানে প্রথম দিকে পিছিয়ে পড়ে পদ্মশিবির। তখন সেনসেক্সের লেখচিত্রও ছিল নিম্নমুখী। কিন্তু বেলা গড়াতেই দুরন্ত কামব্যাক করেন পদ্ম প্রার্থীরা। দুপুর ২টোর মধ্যে ফলাফল পরিষ্কার হয়ে যায়। জাঠ ভূমিতে যে নরেন্দ্র মোদী-অমিত শাহের দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছেন, তা নিয়ে কারওর কোনও সন্দেহ ছিল না।

ভোটের ফল মোটামুটি স্পষ্ট হলেই হু হু করে বাড়তে শুরু করে শেয়ারের দর। দিন শেষে ৮১,৬৩৪.৮১ গিয়ে থেমে যায় সেনসেক্স। অর্থাৎ, ৫৮৫ পয়েন্ট বেড়েছে বিএসইর সূচক। যা প্রায় ০.৭২ শতাংশ। মঙ্গলবার, দিনের সর্বোচ্চ সূচক ৮১,৭৬৩.২৮-এ পৌঁছেছিল।

Advertisement

অন্য দিকে ২৪,৮৩২.২০ পয়েন্টে খুলেছিল ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই)। যা বাজার বন্ধ হওয়ার সময়ে ২৫,০১৩.১৫-তে পৌঁছয়। এ দিন ২১৮ পয়েন্ট বেড়েছে নিফটি। যা প্রায় ০.৮৮ শতাংশ। দিনের মধ্যে এক বার ২৫ হাজার ৪৪ পয়েন্টে উঠেছিল নিফটি। যা ছিল সর্বোচ্চ।

বিএসইতে মাঝারি ক্যাপের সংস্থাগুলির শেয়ারের দর বেড়েছে ১.২ শতাংশ। অন্য দিকে ছোট বা স্মল ক্যাপ সংস্থাগুলির ক্ষেত্রে এই বৃদ্ধির পরিমাণ দাঁড়িয়েছে দুই শতাংশ। এ দিন ফার্মা, গাড়ি নির্মাণকারী, ব্যাঙ্ক, বিদ্যুৎ ও টেলিকমের প্রায় সমস্ত সংস্থার শেয়ারের লেখচিত্র ছিল ঊর্ধ্বমুখী।

এ দিন নিফটিতে সবচেয়ে বেশি লাভ দিয়েছে আদানি এন্টারপ্রাইস, আদানি পোর্টস, ভারত ইলেকট্রনিক্স ও ট্রেন্ট। তবে টাটা স্টিল, এসবিআই লাইফ ইনশিয়োরেন্স, টাইটান, জেএসডব্লু স্টিল ও হিন্দালকো ইন্ডাস্ট্রিজ়ের লগ্নিকারীদের লোকসানের মুখ দেখতে হয়েছে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement