Share Market Today

টানা তিন দিন সেনসেক্স-নিফটিতে ঊর্ধ্বগতি, পুজোর মুখে বিনিয়োগকারীদের পকেট গরম

পুজোর মুখে রকেট গতিতে ছুটছে সেনসেক্স ও নিফটি। সোমবার প্রায় ২৬ হাজারে পৌঁছে গিয়েছিল ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের শেয়ার সূচক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৭:০৯
Share:

পুজোর মুখে দুরন্ত গতিতে ছুটছে শেয়ার বাজার। —প্রতীকী ছবি

পুজোর মুখে ছুটছে শেয়ারের লেখচিত্র। সপ্তাহের প্রথম কাজের দিনে রেকর্ড উচ্চতায় উঠল নিফটি। ২৬ হাজার পয়েন্টের মুখে পৌঁছে থেমেছে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের সূচক। অন্য দিকে, সেনসেক্সেও দেখা গিয়েছে ‘ষাঁড়ের গতি’। ফলে মহালয়ের আগের সপ্তাহে এই নিয়ে টানা তিন দিন বিনিয়োগকারীদের যে পকেটে মোটা টাকা এসেছে, তা বলাই বাহুল্য।

Advertisement

সোমবার, ২৩ সেপ্টেম্বর বাজার বন্ধ হওয়ার সময়ে ২৫ হাজার ৯৩৪ পয়েন্টে পৌঁছয় নিফটি। শেষ ট্রেডিং সেশনের নিরিখে ০.৫৫ শতাংশ বেড়েছে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের সূচক। চলতি সপ্তাহে এটি ২৬ হাজার পেরিয়ে যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

অন্য দিকে, এ দিন সেনসেক্স পৌঁছেছে ৮৪ হাজার ৮৬৪ পয়েন্টে। বাজার বন্ধ হওয়ার আগে বম্বে স্টক এক্সচেঞ্জের শেয়ার সূচক একবার ৮৪ হাজার ৯২২ পয়েন্টে উঠেছিল। শেষ ট্রেডিং সেশনের নিরিখে ০.৩৮ শতাংশ ঊর্ধ্বমুখী রয়েছে এর লেখচিত্র। যা ৮৫ হাজারের গণ্ডি ছোঁবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement

এ দিন ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের (এনএসসি) তালিকাভুক্ত সংস্থাগুলির বিনিয়োগকারীরা সবচেয়ে বেশি লাভের মুখ দেখেছেন। সেখানে সরকারি সংস্থাগুলির নিফটি সূচক বেড়েছে ৩.৪৭ শতাংশ। প্রায় দ্বিগুণ টাকা ফেরত পেয়েছেন এনএসসির রিয়েল এস্টেট, তেল ও গ্যাস এবং গাড়ি নির্মাণকারী সংস্থার বিনিয়োগকারীরা। এগুলির স্টকে ১.৩ থেকে ২.৫ শতাংশ বৃদ্ধি লক্ষ করা গিয়েছে।

এ দিন এনএসসিতে তালিকাভুক্ত ৫০টির মধ্যে ৩৪টিকে সংস্থাই ছিল সবুজের ঘরে। এর মধ্যে বজাজ অটোর শেয়ারের দাম বেড়েছে ৩.৭ শতাংশ। এ ছাড়া মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা, ওএনজিসি, হিরো মোটোকর্প, এসবিআই লাইফ ইনস্যুরেন্স, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এইচডিএফসি লাইফ ইনস্যুরেন্স, এয়ারটেল ও কোল ইন্ডিয়ার স্টকের দর ২ থেকে ৩ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

পাশাপাশি, অধিকাংশ তথ্যপ্রযুক্তি সংস্থার শেয়ারই এ দিন ভাল ফল করেছে। তবে স্টকের দর ০.৭ শতাংশ থেকে ১.৬ শতাংশ পর্যন্ত নেমে গিয়েছে আইসিআইসিআই ব্যাঙ্ক, টেক মাহিন্দ্রা, ইনফোসিস, লার্সেন অ্যান্ড টুব্রো ও ডিভিজ় ল্যাবের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement