UPI Transactions

চার্জ বসবে ইউপিআই লেনদেনে? অতিরিক্ত অর্থ লাগলে পরিষেবা ছাড়বেন ৭৫% গ্রাহক!

ডিজিটাল লেনদেন যত বেড়েছে, ততই পাল্লা দিয়ে বেড়েছে ইউপিআই-এর (ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস) ব্যবহার। এতে ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য লাগে না।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ০৭:০৬
Share:

—প্রতীকী চিত্র।

চার্জ চাপানো হলে দেশে ধাক্কা খেতে পারে ইউপিআই-এর মাধ্যমে লেনদেন। ১৫ জুলাই থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত করা লোকালসার্কলস-এর করা সমীক্ষা বলছে, ৭৫% মানুষই বলেছেন, ফি বসলে ব্যবহার করবেন না ডিজিটাল লেনদেনের জনপ্রিয় এই মাধ্যমটিকে। তা বসলেও ব্যবহারে রাজি ২২%।

Advertisement

ডিজিটাল লেনদেন যত বেড়েছে, ততই পাল্লা দিয়ে বেড়েছে ইউপিআই-এর (ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস) ব্যবহার। এতে ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য লাগে না। মোবাইল নম্বর বা নাম ব্যবহার করেই ফোনের সাহায্যে লেনদেন করা যায়। গত ক’বছরে দেশে প্রযুক্তিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ক্রেডিট, ডেবিট কার্ড বা নেট ও ফোন ব্যাঙ্কিংয়ের থেকে এগিয়ে রয়েছে ইউপিআই।

এটি পরিচালনাকারী এনপিসিআই জানাচ্ছে, ২০২৩-২৪ সালে তার আগের বছরের তুলনায় এর মাধ্যমে লেনদেন বেড়েছে ৫৭%। দাঁড়িয়েছে ১৩,১০০ কোটিতে। টাকার অঙ্কে বৃদ্ধি ৪৪%। তা পৌঁছেছে ১৩৯.১ লক্ষ কোটি টাকায়।

Advertisement

এই অবস্থায় দেশের ৩০৮টি জেলায় ৪২,০০০ জনকে নিয়ে করা লোকালসার্কলস-এর সমীক্ষা জানাচ্ছে, প্রতি ১০ জন গ্রাহকের ৪ জনই ইউপিআই ব্যবহার করেন। ৩৭% টাকার অঙ্কের নিরিখে অর্ধেকেরও বেশি লেনদেন করেন এর মাধ্যমে। তাঁদের অধিকাংশই সরাসরি বা পরোক্ষ ভাবে এতে লেনদেনে চার্জ চাপানোর বিরোধী। ৭৫ শতাংশের দাবি, চার্জ বসলে ইউপিআই ব্যবহারই বন্ধ করবেন। সংস্থাটি জানিয়েছে, কোনও ধরনের চার্জ চাপানোর আগে অর্থ মন্ত্রক এবং রিজ়ার্ভ ব্যাঙ্কের কাছে এই সমীক্ষার ফল পৌঁছে দেবে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement