Price Rise

খাদ্যপণ্যের চড়া দামের জেরে এক লাফে বাড়ল খুচরো মূল্যবৃদ্ধি, পৌঁছে গেল ৫.৪৯ শতাংশে

সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, সেপ্টেম্বরে খুচরো মূল্যবৃদ্ধির হার হয়েছে ৫.৪৯ শতাংশ। তার আগের মাস, অর্থাৎ অগস্টে এই হার ছিল ৩.৬৫ শতাংশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৪ ১৮:৫২
Share:

—প্রতীকী ছবি।

খাদ্যপণ্যের বাজার চড়তেই ফের খুচরো মূল্যবৃদ্ধির সার্বিক হার ৫ শতাংশের উপরে উঠে গেল। সোমবার কেন্দ্রীয় পরিসংখ্যান উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, সেপ্টেম্বরে তা হয়েছে ৫.৪৯ শতাংশ। তার আগের মাস, অর্থাৎ অগস্টে খুচরো মূল্যবৃদ্ধির হার ছিল ৩.৬৫ শতাংশ।

Advertisement

তবে ২০২৩ সালের সেপ্টেম্বরের তুলনায় ২০২৪-এর সেপ্টেম্বরে খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার কম। ২০২৩-এ তা ছিল ৭.৪১ শতাংশ। সে বছরের অক্টোবরে তা কিছুটা নেমে ৬.৭৭ শতাংশ হয়েছিল। এ বারও অক্টোবরে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসবে বলে কেন্দ্র আশাবাদী। প্রসঙ্গত, ২০২৩ সালের সেপ্টেম্বর উপভোক্তা মূল্য সূচক ছিল ৫.০২ শতাংশ।

শস্য, সব্জি এবং অন্যান্য খাদ্যপণ্যের দাম নিয়ন্ত্রণে না আনতে পারলে খুচরো পণ্যে মূল্যবৃদ্ধির হার কমানো কঠিন হবে বলে অর্থনীতিবিদদের একাংশ মনে করছেন। এমন পরিস্থিতি হলে নেতিবাচক প্রভাব পড়তে পারে শেয়ার বাজারে। জাতীয় পরিসংখ্যান অফিসের তথ্য দিয়ে পিটিআই জানাচ্ছে, খাদ্যপণ্যে মূল্যবৃদ্ধি অগস্টে ৫.৬৬ শতাংশ থেকে সেপ্টেম্বরে বেড়ে ৯.২৪ শতাংশে পৌঁছেছে। ২০২৩ সালের সেপ্টেম্বরে খাদ্যপণ্যে মূল্যবৃদ্ধির হার ছিল ৬.৬২ শতাংশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement