Meta Layoff

হোয়াটস্অ্যাপ-ইনস্টাগ্রামে ছাঁটাই, কর্মী কমানোর সিদ্ধান্ত নিল মেটা

গুগ্‌লের পর এ বার কর্মী কমানোর সিদ্ধান্ত নিল আরেক আমেরিকান টেক জায়ান্ট সংস্থা মেটা। ফলে হোয়াটস্‌অ্যাপ, ইনস্টাগ্রাম ও রিয়্যালটি ল্যাব্‌স থেকে অনেককে বরখাস্ত করা হচ্ছে বলে খবর প্রকাশ্যে এসেছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১২:৩৪
Share:

মেটার সিইও মার্ক জুকেরবার্গ। ফাইল ছবি।

‘গুগ্‌ল’-এর পর এ বার ‘মেটা’। ফের প্রকাশ্যে এল আরও এক বহুজাতিক আমেরিকার টেক জায়ান্ট সংস্থায় ছাঁটাইয়ের খবর। ফলে ইনস্টাগ্রাম, হোয়াটস্‌অ্যাপ ও রিয়্যালটি ল্যাব্‌সের মতো সমাজমাধ্যম থেকে কাজ হারাচ্ছেন বহু কর্মী। বুধবার, ১৬ অক্টোবর সংবাদ সংস্থা ‘রয়টার্স’-এ এই খবর প্রকাশিত হতেই দুনিয়া জুড়ে রীতিমতো হইচই পড়ে যায়। তবে মোট কত জন কর্মচ্যুত হয়েছেন, তা জানা যায়নি। এ বছরের গোড়াতেই শতাধিক কর্মীকে বরখাস্ত করে গুগ্‌ল।

Advertisement

রয়টার্সকে দেওয়া বিবৃতিতে মেটার মুখপাত্র জানিয়েছেন, সংস্থার তরফে কর্মীদের দলগুলিতে কিছু পরিবর্তন আনা হয়েছে। এটা তাঁদের দীর্ঘমেয়াদি কৌশলগত পরিকল্পনার অংশ। ‘‘আমরা কিছু টিমকে অন্যত্র স্থানান্তরিত করেছি। কিছু কর্মীকে এ বার থেকে অন্য ভূমিকায় দেখা যাবে। যখন একটা কাজ বা ইউনিটকেই বাদ দিতে হয়, তখন অন্যদের সুযোগ-সুবিধা দেওয়াটা আমাদের কর্তব্য। আর এর জন্য আমরা কঠোর পরিশ্রম করেছি।’’ সংবাদমাধ্যমকে বলেছেন মেটার ওই মুখপাত্র।

এর পরই মোট কত জনকে ছাঁটাই করা হয়েছে, তা নিয়ে প্রশ্ন করা হলে বিষয়টি এড়িয়ে গিয়েছে বহুজাতিক এই আমেরিকান টেক জায়ান্ট সংস্থা। শুধুমাত্র কাজ হারানো কর্মীর সংখ্যা খুব কম বলে ইঙ্গিত দিয়েছে মেটা। ‘ফিন্যান্সিয়াল এক্সপ্রেস’-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, লস অ্যাঞ্জেলেসে প্রায় দু’ডজন কর্মীকে ছাঁটাই করা হয়েছে। কর্মীদের দৈনিক আহারের জন্য ২৫ ডলার করে দিয়ে থাকে মেটা। এই কর্মীদের বিরুদ্ধে খাবারের জন্য বরাদ্দ টাকায় বাড়ির বিভিন্ন সামগ্রী কেনার অভিযোগ উঠেছিল। যার মধ্যে রয়েছে ব্রণ প্যাড, মদের গ্লাস ও জামাকাপড় পরিষ্কার করার সাবান গুঁড়ো।

Advertisement

ফিন্যান্সিয়াল এক্সপ্রেস জানিয়েছে, লস অ্যাঞ্জেলেসের ছাঁটাইটি আলাদা ভাবে করা হয়েছিল। আর মেটার ভিতরে কর্মীদের দলের পুনর্গঠন অক্টোবরের দ্বিতীয় সপ্তাহ থেকে শুরু হয়েছে। ২০২২ সালের নভেম্বর থেকে প্রায় ২১ হাজার কর্মীকে ছাঁটাই করেছে এই আমেরিকান টেক জায়ান্ট সংস্থা। ওই সময়ে কোম্পানির সিইও মার্ক জুকেরবার্গ ২০২৩ সালকে ‘দক্ষতার বছর’ বলে অভিহিত করেছিলেন।

চলতি বছরে এখনও পর্যন্ত মেটার শেয়ারের দর ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সম্প্রতি দ্বিতীয় ত্রৈমাসিকের ফলাফল প্রকাশ করেছে এই সংস্থা। সেখানে দেখা গিয়েছে, প্রত্যাশা মতো রাজস্ব বাজার থেকে পেতে ব্যর্থ হয়েছে মেটা। ফলে তৃতীয় ত্রৈমাসিকের আগে ব্যবসার প্যাটার্নে কিছু পরিবর্তন এনেছে এই সংস্থা। যা দিয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা ও ডিজিটাল বিজ্ঞাপনের ব্যয়ের খরচ তুলতে চাইছে এই আমেরিকান টেক জায়ান্ট সংস্থাটি।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement