Mankind Pharma

আবার মালিকানা বদল, সাড়ে ১৩ হাজার কোটি খরচ করে খ্যাতনামী সংস্থা কিনল ম্যানকাইন্ড

বিশেষজ্ঞদের মতে, এই চুক্তির ফলে নারী স্বাস্থ্য সংক্রান্ত ওষুধের ১১ হাজার কোটির বাজারে এক নম্বর ফার্মাসিউটিক্যাল সংস্থা হিসাবে উঠে আসবে ম্যানকাইন্ড। বর্তমানে, স্বাস্থ্য সংক্রান্ত ওষুধের বাজারে ম্যানকাইন্ড তৃতীয় স্থানে রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ১৫:০৯
Share:

—ফাইল চিত্র।

মালিকানা বদল হচ্ছে ভারতীয় ফার্মাসিউটিক্যাল সংস্থা ভারত সিরাম অ্যান্ড ভ্যাকসিনস (বিএসভি) লিমিটেডের। ১৩,৬৩০ কোটির বিনিময়ে বেসরকারি সংস্থা অ্যাডভেন্ট ইন্টারন্যাশনালের কাছ থেকে বিএসভি-র ১০০ শতাংশ কিনে নিচ্ছে ম্যানকাইন্ড ফার্মা। ২৫ জুলাই ম্যানকাইন্ড ফার্মার তরফে এই ঘোষণা করা হয়েছে।

Advertisement

ম্যানকাইন্ড একটি বিবৃতি প্রকাশ করে লিখেছে, ‘‘এই চুক্তি ম্যানকাইন্ড ফার্মার গুরুত্ব আরও বাড়িয়েছে। আমাদের সংস্থা মহিলাদের স্বাস্থ্য এবং প্রজনন সংক্রান্ত ওষুধ তৈরির জন্য দীর্ঘ দিন ধরেই বাজারে নেতৃত্ব দিচ্ছে। পাশাপাশি চিকিৎসা ক্ষেত্রে বেশ কিছু গুরুত্বপূর্ণ পণ্য বিক্রির জন্যও বিশেষ পরিচিতি রয়েছে ম্যানকাইন্ড ফার্মার।’’

বাজার বিশেষজ্ঞদের মতে, এই চুক্তির ফলে মহিলাদের স্বাস্থ্য সংক্রান্ত ওষুধের ১১ হাজার কোটির বাজারে এক নম্বর সংস্থা হিসাবে উঠে আসবে ম্যানকাইন্ড। বর্তমানে, স্বাস্থ্য সংক্রান্ত ওষুধের বাজারে ম্যানকাইন্ড তৃতীয় স্থানে রয়েছে।

Advertisement

এ প্রসঙ্গে ম্যানকাইন্ড ফার্মার ভাইস-চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর রাজীব জুনেজা বলেছেন, ‘‘বিএসভি অধিগ্রহণের চুক্তি ম্যানকাইন্ডের যাত্রায় একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। এই চুক্তি ভারতীয় মহিলাদের স্বাস্থ্য এবং প্রজনন সংক্রান্ত ওষুধের বাজারের সিংহভাগ দখলে আমাদের সাহায্য করবে।’’

উল্লেখ্য, ২০১৯ সালের নভেম্বর মাসে ৫০ কোটি ডলারের বিনিময়ে ওরবিমড এশিয়া এবং কোটাক পিই-এর কাছ থেকে বিএসভিকে কিনে নিয়েছিল অ্যাডভেন্ট। এ বার আবার এক বার মালিকানা বদল হল সেই সংস্থার।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement