LTCG and STCG in Budget 2024

শেয়ার, মিউচুয়াল ফান্ডে দীর্ঘমেয়াদি ক্ষেত্রে বাড়ল কর ছাড়ের ঊর্ধ্বসীমা! লাভ হল কি? বিভ্রান্ত অনেকেই

কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, মধ্যবিত্ত বিনিয়োগকারিদের স্বস্তি দিতে স্বল্পমেয়াদি মূলধনী করছাড়ের সীমা বৃদ্ধি করা হয়েছে। এই ঘোষণা পরই শেয়ার সূচক পড়তে শুরু করে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৪ ১৪:২৪
Share:

প্রতীকী ছবি।

শেয়ার বাজারে বিনিয়োগকারীদের জন্য দীর্ঘমেয়াদি মূলধনী কর (লং টার্ম ক্যাপিটাল গেনস ট্যাক্স) ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১২.৫ শতাংশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। মঙ্গলবার পূর্ণাঙ্গ বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তিনি জানান, যে কোনও রকম বিনিয়োগে লং টার্ম ক্যাপিটাল গেনস ট্যাক্স এ বার থেকে ১০ শতাংশের পরিবর্তে দিতে হবে ১২.৫ শতাংশ। নতুন এই ঘোষণার পর ১ লক্ষ ২৫ টাকার ক্যাপিটাল গেনস-এ কোনও কর দিতে হবে না। আগে এর ঊর্ধ্বসীমা ছিল ১ লক্ষ টাকা।

Advertisement

অন্য দিকে, স্বল্পমেয়াদি মূলধনী করের (শর্ট টার্ম ক্যাপিটাল গেনস) ক্ষেত্রে ঊর্ধ্বসীমা ১৫ শতাংশ থেকে বাড়িয়ে ২০ শতাংশ করা হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, মধ্যবিত্ত বিনিয়োগকারীদের স্বস্তি দিতে স্বল্পমেয়াদি মূলধনী করছাড়ের সীমা বৃদ্ধি করা হয়েছে। এই ঘোষণার পরই শেয়ার সূচক পড়তে শুরু করে। এর ফলে আদৌ লাভ হল না লোকসান, তা বুঝতে বিনিয়োগকারীদের মধ্যেও বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।

নোভামা ওয়েলথ অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট কুণাল আচার্য বলেন, ‘‘অর্থমন্ত্রীর এই ঘোষণা মধ্যবিত্ত বিনিয়োগকারীদের জন্য ভাল। কিন্তু এ বার থেকে উচ্চবিত্ত বিনিয়োগকারীদের বেশি কর দিতে হবে।’’ শর্ট টার্মেও কর বাড়িয়েছেন অর্থমন্ত্রী। কর বেড়েছে ফিউচার এবং অপশনের ক্ষেত্রেও। কুণালের মতে, ‘‘এই ভাবে বিনিয়োগকারীদের ফাটকা থেকে বিরত রাখার চেষ্টা করছে সরকার।’’

Advertisement

অর্থমন্ত্রীর বাজেট ঘোষণার পরে এক সময় ১২৬৬ পয়েন্ট পড়ে যায় সেনসেক্স। ৪৩৫ পয়েন্ট পতন হয় নিফটিরও। পরে অবশ্য ঘুরে দাঁড়ায় সূচক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement