Dhanteras

দামের গুঁতোয় ধনতেরসের বাজার শুরু দু’সপ্তাহ আগেই

এ সপ্তাহে মঙ্গলবার থেকে শনিবার চার দিনে (বুধবার লক্ষ্মী পুজোয় বাজার বন্ধ ছিল) ১০ গ্রাম ২৪ ক্যারাট খুচরো পাকা সোনার দাম বেড়েছে ১৮৫০ টাকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ০৯:২৫
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

অন্যান্য বার উৎসবের মরসুমে গয়না কিনতে ধনতেরসের দিকে তাকিয়ে থাকেন ক্রেতারা। কিন্তু এ বার ছবিটা একটু আলাদা। যে ভাবে প্রতি দিন সোনার দাম নতুন রেকর্ড গড়ছে, তাতে আতঙ্কিত হয়ে তাঁদের একাংশ সপ্তাহ দুয়েক আগে থেকেই পা বাড়িয়েছেন গয়নার দোকানের দিকে। ফলে ২৯ অক্টোবর ধনতেরসের আগেই মূলত কলকাতার বিপণিতে ভিড় দেখা যাচ্ছে। বিক্রি বৃদ্ধির ছবি দেখে গয়না ব্যবসায়ীরাও এখন থেকেই
দিচ্ছেন ছাড়।

Advertisement

এ সপ্তাহে মঙ্গলবার থেকে শনিবার চার দিনে (বুধবার লক্ষ্মী পুজোয় বাজার বন্ধ ছিল) ১০ গ্রাম ২৪ ক্যারাট খুচরো পাকা সোনার দাম বেড়েছে ১৮৫০ টাকা। শনিবারই তা ৪৫০ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৭৮,৩০০ টাকা। জিএসটি ধরে ৮০,৬৪৯ টাকা। ১০ গ্রাম ২২ ক্যারাট সোনার গয়না পৌঁছেছে ৭৪,৪৫০ টাকায়। কর যোগ করে দাম আরও বেশি
(৭৬,৬৮৩ টাকা)।

শনিবার বৌবাজারে গয়না কিনতে এসেছিলেন নিউ টাউনের চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি বলেন, “দাম কমবে বলে অপেক্ষা করছিলাম। কিন্তু উল্টে দেখছি প্রতিদিনই বাড়ছে। ধনতেরসের ছাড়ও শুরু হয়েছে। তাই দেরি না করে আজই সীতাহার ও পলা বাঁধানো কিনলাম।’’ অপর ক্রেতা ইছাপুরের রিমি বন্দ্যোপাধ্যায়ও জানালেন, সুযোগ বুঝে ধনতেরসে এক জোড়া বালা কেনার কথা।

Advertisement

অল ইন্ডিয়া জেম অ্যান্ড জুয়েলারি ডোমেস্টিক কাউন্সিলের ডিরেক্টর সমর দে বলছেন, “শনিবার সকাল থেকেই দোকানে ক্রেতাদের ভিড় দেখছি।’’ সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের এমডি শুভঙ্কর সেনও জানান, “ধনতেরসের বাজার বহু আগে শুরু হয়েছে। পাশাপাশি, নভেম্বরের মাঝামাঝি শুরু হচ্ছে বিয়ের মরসুম। ফলে দাম আরও বাড়ার আশঙ্কায় গয়না কিনে রাখছেন ক্রেতারা। তবে রেকর্ড সোনার দামে বেড়েছে হিরের গয়নার চাহিদা। কারণ, ১৪ ক্যারাটের সোনা দিয়েই হিরের গয়না বানানো যায়।’’ তবে বনগাঁর গয়না ব্যবসায়ী বিনয় সিংহ এবং হলদিয়ার গয়না ব্যবসায়ী মধুসূদন কুইলা উভয়েই জানাচ্ছেন, কলকাতায় ভিড় হলেও, মফস্‌সলে এখনও ক্রেতাদের তেমন দেখা পাওয়া যাচ্ছে না।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement