Electric Scooters and Bike

রাজ্যে দু’চাকায় বিনিয়োগ, কাজ ২০০ জনের

কসমিক বিড়লা গোষ্ঠী ইতিমধ্যেই মহারাষ্ট্রে বৈদ্যুতিক স্কুটার এবং বাইক তৈরি শুরু করছে। নাশিক এবং ভিওয়ান্ডির দু’টি কারখানায় মাসে ৭০০ স্কুটার ও বাইক তৈরি করে তারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ০৬:০৭
Share:

—প্রতীকী চিত্র।

রাজ্যে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে বৈদ্যুতিক স্কুটার এবং মোটরবাইক তৈরির কারখানা গড়ছে কসমিক বিড়লা গোষ্ঠীর রাফট কসমিক ইভি। এর জন্য হাওড়ার ডোমজুড়ে ৮ একর জমি-সহ একটি পুরনো কারখানা হাতে নিয়েছে তারা। সংস্থার দাবি, কারখানাটি গড়তে প্রায় ১০০ কোটি টাকা লগ্নি করা হবে। সেখানে হবে ২০০ জনের প্রত্যক্ষ কর্মসংস্থান। ডিসেম্বরের মধ্যেই উৎপাদন শুরুর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। কারখানার জন্য পুঁজি সংগ্রহ করতে শেয়ার ছাড়ারও পরিকল্পনা রয়েছে সংস্থার।

Advertisement

কসমিক বিড়লা গোষ্ঠী ইতিমধ্যেই মহারাষ্ট্রে বৈদ্যুতিক স্কুটার এবং বাইক তৈরি শুরু করছে। নাশিক এবং ভিওয়ান্ডির দু’টি কারখানায় মাসে ৭০০ স্কুটার ও বাইক তৈরি করে তারা। তবে সংস্থার সিএমডি আদিত্য বিক্রম বিড়লা বলছেন, ‘‘এই কারখানা দু’টিতে আমরা ৪০% বিদেশি প্রযুক্তি ব্যবহার করছি। বাকি ৬০% ভারতীয় প্রযুক্তি। কিন্তু ডোমজুড়ের কারখানায় ১০০% ভারতীয় প্রযুক্তিই ব্যবহার করব আমরা।’’

রাজ্যের কারখানাটিতে চারটি মডেলের স্কুটার এবং একটি মডেলের বাইক তৈরি হবে। আদিত্য জানান, ‘‘ডোমজুড়ে বছরে ২৫০০ স্কুটার এবং বাইক তৈরির পরিকল্পনা করা হয়েছে। ওই কারখানায় তৈরি দু’চাকার গাড়িগুলি পূর্বাঞ্চলের বিভিন্ন রাজ্যে বিক্রি ছাড়াও বাংলাদেশে রফতানি করা হবে। তবে যত দিন ডোমজুড়ের কারখানাটি চালু না হচ্ছে, তত দিন মহারাষ্ট্রের কারখানার গাড়িই এখানে বিক্রি করার পরিকল্পনা রয়েছে। বাজার ধরার উদ্দেশ্যেই এই কৌশল।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement