HP Ghosh Hospital

আধুনিক ট্রমা কেয়ার পরিষেবার সব রকম সুযোগ এইচ পি ঘোষ হাসপাতলে, জানাচ্ছে অস্থিরোগ বিশেষজ্ঞ স্নেহাদ্রিত মুখোপাধ্যায়

ঘাড়ে, মাথায় অথবা শরীরের যে কোনও জায়গায় আঘাত অথবা ট্রমা হলে তার চিকিৎসা তৎক্ষণাৎ করা উচিত।

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো

শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১২:২১
Share:

প্রতীকী চিত্র

সড়ক দুর্ঘটনা যে কোনও সময়ে হতে পারে। দুর্ঘটনার ফলে হাড়ে চোট লাগা অথবা ভেঙে যাওয়া স্বাভাবিক। কখনও ছোট-খাটো আঘাত লাগে, আবার কখনও বড় আঘাত লাগতে পারে। তার জন্য প্রয়োজন হয় ট্রমা কেয়ার পরিষেবার। ঘাড়ে, মাথায় অথবা শরীরের যে কোনও জায়গায় আঘাত অথবা ট্রমা হলে তার চিকিৎসা তৎক্ষণাৎ করা উচিত।

এই বিষয়ে আনন্দবাজার অনলাইনকে দেওয়া এক সাক্ষাৎকারে এইচ পি ঘোষ হাসপাতালের অস্থিরোগ বিশেষজ্ঞ চিকিৎসক স্নেহাদ্রিত মুখোপাধ্যায় বলেন, “আমরা এই হাসপাতালে সব রকমের অস্থি চিকিৎসা শুরু করেছি বিশেষত ট্রমা কেয়ার পরিষেবা। ট্রমা মানে চোট লাগা, নিউরোসার্জিক্যাল ট্রমা, ইএনটি ট্রমা, অর্থোপেডিক ট্রমা, জেনারেল সার্জিক্যাল ট্রমা, অ্যাবডোমিনাল ট্রমা— সব রকম ট্রমা কেয়ার এখানে করা হচ্ছে।”

কিন্তু কী এই অর্থোপেডিক ট্রমা কেয়ার, যা হাড়ে চোট লাগলে মানুষকে সাহায্য করে?

অর্থোপেডিক ট্রমা কেয়ারে কী ধরনের চিকিৎসা হয়? আলোচনায় অস্থিরোগ বিশেষজ্ঞ চিকিৎসক স্নেহাদ্রিত মুখোপাধ্যায়

চিকিৎসক মুখোপাধ্যায় বলেন, “সড়ক দুর্ঘটনায় আহত অজস্র মানুষ এখানে আসেন। এখানে সব ধরনের অস্ত্রোপচার, যেমন, হাত, পা কোমরের অস্ত্রোপচার করা হয়। অনেক বয়স্ক ব্যক্তিও থাকেন, যাঁদের ক্ষেত্রে কোমর, কনুই, গোড়ালির মতো জায়গার হাড় ভেঙে যাওয়া খুব সাধারণ। এখানে এখনও অবধি বেশ কিছু ট্রমার রোগীকে আমরা পরিষেবা দিয়েছি। তাঁরা সকলে সম্পূর্ণ ভাবে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এই হাসপাতালটি একটি খুবই ভাল ট্রমা কেয়ার সেন্টার, যেখানে ট্রমা রোগীদের খুব ভাল ভাবে যত্ন করা হয়।”

রোগীদের যত্ন করার জন্য সব রকমের ব্যবস্থা আছে এই হাসপাতালে। চিকিৎসার দায়িত্বে অভিজ্ঞ চিকিৎসক এবং নার্সেরা। চিকিৎসক মুখোপাধ্যায়ের কথায়, “আমাদের সব রকম পরিষেবার ব্যবস্থা আছে। আছে মডিউলার ওটি, আছে ট্রমা চিকিৎসার জন্য সব রকমের যন্ত্রপাতি। এখানে অস্থি প্রতিস্থাপনও করা হয় যত্ন সহকারে। দেখতে গেলে এটি সম্পূর্ণ রূপে একটি অর্থোপেডিক ফেসিলিটি, যেখানে ট্রমা থেকে পেডিয়াট্রিক অর্থোপেডিক, স্পাইন থেকে অর্থোস্কোপিক- সব ধরনের অস্ত্রোপচার এবং চিকিৎসা করানো সম্ভব।”

হেল্পলাইন নম্বর: ০৩৩৬৬৩৪৬৬৩৪

এই প্রতিবেদনটি ‘এইচপি ঘোষ হাসপাতাল’—এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন