Durgapuja in Ultadanga Bidhan Sangha

দেবী দুর্গার হাতে লক্ষী-গণেশ, উল্টোডাঙ্গা বিধান সংঘ এবার বাঙালিকে ফেরাবে ব্যবসায়

প্রতিবছর দুর্গাপুজো উপলক্ষে ঐতিহ্য এবং সাংস্কৃতিক ঐক্যের নিদর্শন হিসাবে দাঁড়িয়ে থাকে উল্টোডাঙ্গা বিধান সংঘ। কলকাতার থিম পুজোগুলির মধ্যে প্রত্যেকবারই জনপ্রিয়তার শীর্ষে থাকে এই পুজো।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৪ ২২:২৬
Share:

উল্টোডাঙা বিধান সংঘের প্রতিমা

এই বছর ৫৬তম বর্ষে পা দিল উল্টোডাঙ্গা বিধান সংঘের দুর্গাপুজো। প্রতিবছর দুর্গাপুজো উপলক্ষে ঐতিহ্য এবং সাংস্কৃতিক ঐক্যের নিদর্শন হিসাবে দাঁড়িয়ে থাকে উল্টোডাঙ্গা বিধান সংঘ। কলকাতার থিম পুজোগুলির মধ্যে প্রত্যেকবারই জনপ্রিয়তার শীর্ষে থাকে এই পুজো।

Advertisement

এই বছর এই উল্টোডাঙ্গা বিধান সংঘের থিম ' বাণিজ্যে বসতি লক্ষী'। এই থিমের মাধ্যমে বাণিজ্য ও অর্থনীতির গুরুত্বকে তুলে ধরা হয়েছে, যা সমাজের উন্নয়নে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

শিল্পী মলয় রায় এই বছরের থিম সম্পর্কে জানান, "মানুষ ব্যবসার থেকে জমিদারি ও চাকরিতে বেশি বিশ্বাসী, এই জায়গা থেকেই আমাদের দেশে আজকে যে চাকরির অবস্থা সেই জায়গায় দাঁড়িয়ে আমার মনে হয় চাকরির পিছনে না ছুটে সবাই যদি ব্যবসা বাণিজ্যে মনোনিবেশ করে তাহলে অন্য মানুষ যারা কর্মহীন তাদের কর্ম সংস্থানের সুবিধা করা যেতে পারে।"

Advertisement

মণ্ডপ

এই বছর ব্যবসাকেই আর্থিক লাভের মূল ও যোগ্য পথ হিসাবে বেছে নেওয়ার ভাবনা পুজো প্যান্ডেলের চিত্রকলা ও শিল্পকলার মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে। এক কথায় এই বছর এই পুজো থিমের মাধ্যমে বাঙালিকে ব্যবসায় ফেরাতে এক বিশেষ উদ্যোগ নিয়েছে এই পুজো।

বাংলায় ব্যবসা বাণিজ্যের ইতিহাস ফুটিয়ে তোলা হয়েছে সমগ্র মণ্ডপ জুড়ে। দেবী দুর্গার হাতে লক্ষ্মী গণেশ কে দেখা যাচ্ছে, যেমন বিভিন্ন দোকানে বা ব্যবসা ক্ষেত্রে দেখা যায়। সব মিলিয়ে এক অনন্য চিন্তা ধারার সাক্ষী বহন করছে এই বছরের উল্টোডাঙ্গা বিধান সংঘের দুর্গাপুজো।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement