Durga Puja Vastu tips

মণ্ডপে দুর্গা প্রতিমাকে কোন দিকে রাখলে ফিরে আসবে সুখ, সমৃদ্ধি, কী বিধান দিচ্ছে হিন্দু শাস্ত্র

আপনি কি জানেন দুর্গা মূর্তি বাড়িতে বা মণ্ডপে, প্রতিমার মুখ কোন দিকে স্থাপন করলে ভাল ফল পাওয়া যায়?

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ২০:৪১
Share:
০১ ০৯

মহালয়ার দিন থেকেই ঠাকুর দেখা শুরু হয়ে গিয়েছে কলকাতার বিভিন্ন জায়গায়। মানুষের ভিড়ও চোখে পড়ার মতো। সমান তালে সেজে উঠছে বনেদি পুজোগুলিও।

০২ ০৯

তবে সব জায়গাতেই কি দুর্গা পুজো করা যায়? উত্তরটা কিন্তু মোটেও সহজ নয়। কারণ শাস্ত্র মতে, প্রতিমা স্থাপনের উপরে অনেকাংশেই নির্ভর করে সেই বাড়ির মঙ্গল-অমঙ্গল।

Advertisement
০৩ ০৯

এ বার প্রশ্ন হল, আপনি কি জানেন দুর্গা মূর্তি বাড়িতে বা মণ্ডপে, প্রতিমার মুখ কোন দিকে স্থাপন করলে ভাল ফল পাওয়া যায়?

০৪ ০৯

চলুন, পুজোর এই মরসুমে জেনে নেওয়া যাক কী ভাবে, কোনদিকে প্রতিষ্ঠা করবেন দুর্গা মূর্তি? বলা বাহুল্য, এই নিয়ম বাড়িতে এবং মণ্ডপে— উভয় ক্ষেত্রেই প্রযোজ্য।

০৫ ০৯

হিন্দু শাস্ত্রে সব দেব-দেবীর নিজস্ব একটি দিক রয়েছে সেই দেবতাদের সেই অনুযায়ী প্রতিষ্ঠা করাটাই বিধিসম্মত। এতে ভাল ফলও পাওয়া যায়।

০৬ ০৯

দেবী দুর্গাকে এই বছর যদি আপনি প্রথমবার প্রতিষ্ঠা করতে চলেছেন, তা হলে আপনি মূর্তিটিকে বাড়ির বা মণ্ডপের দক্ষিণ দিকে স্থাপন করুন। এতে সুখ এবং সমৃদ্ধিতে ভরে উঠবে জীবন।

০৭ ০৯

মনে রাখবেন, শাস্ত্রে এমনভাবে মূর্তি প্রতিষ্ঠা করার কথা বলা রয়েছে, যে কোনও ব্যক্তি যখন মূর্তির পূজার্চনার করবেন, সেই সময়ে যেন সংশ্লিষ্ট ব্যক্তির মুখ দক্ষিণ বা পূর্ব দিকে থাকে।

০৮ ০৯

শাস্ত্র মতে দেবীর এই ভাবে পুজো করলে ভাল ফল এবং আশীর্বাদ পাওয়া যায়। ভাগ্যও পরিবর্তন হতে পারে।

০৯ ০৯

তা ছাড়া মানসিক চাপ আস্তে আস্তে কমতে থাকে। সুখ, সমৃদ্ধি বাড়তে থাকে। তা হলে এ বার নিজের সুখ সমৃদ্ধি বাড়াতে এই ভাবেই পুজো করুন দেবী দুর্গার। এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement