Advertisement
Back to
Lok Sabha Election result 2024

‘এনডিএতে থাকবেন?’, দিল্লি যাওয়ার পথে জোটবদল জল্পনা নিয়ে প্রশ্নে কী বললেন চন্দ্রবাবু?

জোটের হাত শক্ত করতে এনডিএ শরিকদের নিয়ে বুধবারই বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বৈঠকে যোগ দিচ্ছেন চন্দ্রবাবু।

(বাঁ দিকে) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টিডিপি-প্রধান চন্দ্রবাবু নায়ডু (ডান দিকে)।

(বাঁ দিকে) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টিডিপি-প্রধান চন্দ্রবাবু নায়ডু (ডান দিকে)। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৪ ১৫:৩৫
Share: Save:

এনডিএ জোটেই থাকছেন তিনি। তাঁকে নিয়ে জল্পনা তৈরি হতেই স্পষ্ট করলেন তেলুগু দেশম পার্টি (টিডিপি)-র প্রধান চন্দ্রবাবু নায়ডু। জোটের হাত শক্ত করতে এনডিএ শরিকদের নিয়ে বুধবারই বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বৈঠকে যোগ দিচ্ছেন চন্দ্রবাবু। বুধবার দিল্লির উদ্দেশে রওনা দেওয়ার সময় চন্দ্রবাবু বলেন, ‘‘আমি এনডিএতেই রয়েছি এবং বৈঠকে যোগ দিতে যাচ্ছি।’’ এর পরেই দিল্লির উদ্দেশে রওনা দেন তিনি। ইন্ডিয়া টুডে-র প্রতিবেদন অনুযায়ী, দিল্লিতে এনডিএ-র বুধবারের বৈঠকে স্পিকার পদ দেওয়ার দাবি তুলতে পারেন চন্দ্রবাবু।

লোকসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়েছে মঙ্গলবার। ২০১৪ এবং ২০১৯-এর মতো এ বার আর সংসদের নিম্নকক্ষে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়নি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দল বিজেপি। তবে জোট হিসাবে গরিষ্ঠতা রয়েছে এনডিএ-র। এনডিএ পেয়েছে ২৯২টি আসন। বিজেপি একক ভাবে ২৪০টি আসনে জিতেছে। অন্ধ্রপ্রদেশের ২৫টি লোকসভা আসনের সঙ্গেই ১৭৫টি বিধানসভায় এক দফায় ভোট হয়েছিল গত ১৩ মে। লোকসভা এবং বিধানসভা নির্বাচনে জগনের দল ওয়াইএসআরসিপিকে হারাতে বিজেপির সঙ্গে জোট বেঁধেছিলেন চন্দ্রবাবু। জোট (রাজ) নীতিতে ‘বন্ধু’ হিসাবে টিডিপির পাশে আগে থেকেই ছিল অভিনেতা-রাজনীতিক পবন কল্যাণের দল জনসেনা পার্টি (জেএনপি)। উদ্দেশ্য ছিল ‘জোট’ দিয়ে ভোট জেতা। মঙ্গলবার ফলপ্রকাশের পর দেখা গেল, টিডিপির ধাক্কায় ধরাশায়ী অবস্থা জগনমোহন রেড্ডির দল ওয়াইএসআর কংগ্রেস (ওয়াইএসআরসিপি)-এর। অন্ধ্রপ্রদেশের ২৫টি আসনের মধ্যে টিডিপি একা পেয়েছে ১৬টি আসন। জোটসঙ্গী জনসেনা পার্টি (জেএনপি) দু’টি এবং বিজেপি ৩টি আসনে জিতেছে। জগনের দল মাত্র ৪টি আসনে জিতেছে।

অন্য দিকে, ২০২৪-এর লোকসভা নির্বাচনে বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র ঝুলিতে গিয়েছে ২৩৩টি আসন। আগের বারের থেকে আসনসংখ্যা বৃদ্ধি পেয়েছে কংগ্রেসের। এই লোকসভা নির্বাচন জাতীয় রাজনীতিতে কার্যত পুনরুত্থান হয়েছে কংগ্রেসের।

এর পরেই চন্দ্রবাবুকে নিয়ে জল্পনা তৈরি হয়েছিল। প্রশ্ন উঠছিল, তাঁর এনডিএ জোটে থাকা নিয়েও। সেই আবহেই এনডিএ-র সঙ্গে থাকার কথা স্পষ্ট করলেন চন্দ্রবাবু। সূত্রের খবর, রবিবার অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিতে পারেন তেলুগু দেশম পার্টি (টিডিপি)-র প্রধান এন চন্দ্রবাবু নায়ডু। সেই শপথগ্রহণ অনুষ্ঠানে নাকি উপস্থিত থাকতে পারেন খোদ মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE