Advertisement
Back to
Lok Sabha Election 2024

রাহুল নেই অমেঠীতে, তবে স্মৃতি ইরানির ‘প্রতিপক্ষ’ কে? নাম জানিয়ে দিলেন বিজেপি প্রার্থীই

এ বারের লোকসভা নির্বাচনে অমেঠী কেন্দ্রে গান্ধী পরিবারের ‘আস্থাভাজন’ কিশোরীলাল শর্মাকে প্রার্থী করেছে কংগ্রেস। আর আসন বদলে মায়ের পুরনো কেন্দ্র রায়বরেলীতে প্রার্থী হয়েছেন রাহুল।

My opponent is Priyanka Gandhi, Smriti Irani on battle for Amethi Lok Sabha constituency

স্মৃতি ইরানি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ১১:৫৪
Share: Save:

গত লোকসভা নির্বাচনে নিজের পুরনো কেন্দ্র অমেঠীতে বিজেপি প্রার্থী স্মৃতি ইরানির কাছে হেরে গিয়েছিলেন রাহুল গান্ধী। চলতি লোকসভা নির্বাচনে ওই কেন্দ্রে গান্ধী পরিবারের ‘আস্থাভাজন’ কিশোরীলাল শর্মাকে প্রার্থী করেছে কংগ্রেস। অমেঠীতে পুনর্নির্বাচিত হওয়ার লক্ষ্যে নামা স্মৃতি ইরানি অবশ্য কিশোরীলালকে প্রতিপক্ষ বলে মনে করছেন না। অমেঠীর বিদায়ী সাংসদ তথা এ বারের পদ্মপ্রার্থী স্মৃতির মতে, তাঁর রাজনৈতিক ‘প্রতিপক্ষ’ আসলে রাহুলের বোন প্রিয়ঙ্কা গান্ধী বঢরা। এমনটা মনে করার কারণও ব্যাখ্যা করেছেন স্মৃতি।

স্মৃতি দাবি করেছেন, নেপথ্যে থেকে অমেঠী দখলের লড়াইটা চালিয়ে যাচ্ছেন প্রিয়ঙ্কাই। তবে আপাত প্রশংসার আড়ালে কংগ্রেস শীর্ষ নেতৃত্বের দিকে কটাক্ষ ছুড়ে দিয়েছেন স্মৃতি। প্রিয়ঙ্কাকে প্রতিপক্ষ হিসাবে স্বীকার করার পরেই তিনি সংবাদমাধ্যম ‘নিউজ ১৮’-কে বলেন, “নেপথ্যে থেকে উনি (প্রিয়ঙ্কা) লড়াই করছেন। তাঁর ভাই (রাহুল) অন্তত প্রকাশ্যে থেকে লড়াই করতেন। ২০১৪ সালেও রাহুল এই কেন্দ্রে ১ লক্ষের বেশি ভোটে জয়ী হন।”

কংগ্রেসের সাধারণ সম্পাদকের পদে থাকা প্রিয়ঙ্কা ধারাবাহিক ভাবে প্রচার কর্মসূচি চালিয়ে যাচ্ছেন উত্তরপ্রদেশের অমেঠী এবং রায়বরেলী কেন্দ্রে। টানা পাঁচ বার রায়বরেলী কেন্দ্র থেকে জয়ী হয়েছেন সনিয়া গান্ধী। এ বার আসন বদলে মায়ের পুরনো কেন্দ্র থেকে ভোটে দাঁড়িয়েছেন রাহুল। একই সঙ্গে গত বারের মতোই কেরলের ওয়েনাড় থেকেও কংগ্রেস প্রার্থী হয়েছেন রাহুল। ওই কেন্দ্রে অবশ্য গত ২৬ এপ্রিল ভোট হয়ে গিয়েছে। সম্প্রতি রায়বরেলীতে প্রচারে গিয়ে বোনের প্রশংসা করে রাহুল জানিয়েছিলেন, প্রিয়ঙ্কা তাঁর প্রচারে অনেক পরিশ্রম করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Smriti Irani Priyanka Gandhi Amethi Rahul Gandhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE