Advertisement
Back to
Kolkata Traffic Advisory

কলকাতা উত্তর কেন্দ্রে ৫৫ মিনিটের ব্যবধানে কর্মসূচি মোদী-মমতার! ভিড় থেকে বাঁচতে এড়াবেন কোন পথ?

লোকসভা নির্বাচনের শেষ পর্বের বাদ্যি বাজতেই ‘ব্যস্ত’ উত্তর কলকাতা। ৫৫ মিনিটের ব্যবধানে উত্তর কলকাতায় কর্মসূচি রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

(বাঁ দিকে) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ডান দিকে)।

(বাঁ দিকে) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ডান দিকে)। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ১৩:০০
Share: Save:

লোকসভা নির্বাচনের শেষ পর্বের বাদ্যি বাজতেই ‘ব্যস্ত’ উত্তর কলকাতা। ৫৫ মিনিটের ব্যবধানে উত্তর কলকাতায় কর্মসূচি রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। কলকাতা উত্তরের প্রার্থী সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং কলকাতা দক্ষিণের প্রার্থী মালা রায়ের সমর্থনে মঙ্গলবার বিকাল ৫টায় এন্টালি থেকে পদযাত্রা শুরু করবেন মুখ্যমন্ত্রী মমতা। পদযাত্রা করে তিনি যাবেন বালিগঞ্জ ফাঁড়ি পর্যন্ত। তার ঠিক ৫৫ মিনিট পর উত্তর কলকাতায় শুরু হবে মোদীর কর্মসূচি এবং রোড-শো। ৫টা ৫৫ মিনিটে শ্যামবাজারে নেতাজির মূর্তিতে মাল্যদান করে যাত্রা শুরু করবেন মোদী। হাতিবাগান হয়ে বিবেকানন্দ রোড এবং বিধান সরণির সংযোগস্থলে আসবে প্রধানমন্ত্রীর রোড-শো। সেই আবহে ভিড় এবং নিরাপত্তার কথা মাথায় রেখে নিজেদের প্রস্তুতি শুরু করে দিয়েছে প্রশাসনও।

প্রশাসনের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার দুপুর ৩টে থেকে রাত ৯টা পর্যন্ত বিধান সরণিতে সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে। ওই সময়ের মধ্যে কলকাতার ১১ ফারলং রোড, খিদিরপুর রোড, রেড রোড, আর আর অ্যাভিনিউ, গিরিশ অ্যাভিনিউ, কেভিভি অ্যাভিনিউ, এনকে সাহা লেন, উদ্বোধন লেন, ভূপেন বোস অ্যাভিনিউ, শ্যামবাজার পাঁচ মাথার মোড়, বিধান সরণি, কলেজ স্ট্রিট, অরবিন্দ সরণি, বিডন স্ট্রিট, বিবেকানন্দ রোড, গিরিশ পার্ক ক্রসিং, বি বি গাঙ্গুলি স্ট্রিট, লালবাজার স্ট্রিট, বিবাদি বাগের পূর্বের রাস্তা এবং পুরনো কোর্ট হাউসের সামনের রাস্তায় যে কোনও ধরনের পণ্যবাহী যান চলাচলে নিষেধাজ্ঞাও জারি করা হয়েছে। উল্লিখিত রাস্তাগুলিতে যাত্রিবাহী গাড়ির চলাচল বা পার্কিং নিয়ন্ত্রণ করা হবে। প্রয়োজনে গাড়ি চলাচল এবং পার্কিং বন্ধ করা হতে পারে। সাময়িক ভাবে বন্ধ থাকবে ট্রাম পরিষেবাও।

কর্মসূচি শেষ না হওয়া পর্যন্ত ওই রাস্তাগুলিতে ট্র্যাফিক নিয়ন্ত্রণের দায়িত্বে থাকা পুলিশ দরকার পড়লে যানবাহনের অভিমুখ অন্য দিকে ঘুরিয়ে দিতে পারে বলেও প্রশাসনের তরফে জানানো হয়েছে। তাই দুপুর ৩টে থেকে রাত ৯টা পর্যন্ত ওই রাস্তাগুলি এড়িয়ে চলাই ভাল। এর পাশাপাশি, মঙ্গলবার সকাল ৬টা থেকে বুধবার রাত ১০টা পর্যন্ত রাজভবনের আশপাশেও সমস্ত পণ্যবাহী ভারী গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন।

অন্য দিকে, মুখ্যমন্ত্রীর মঙ্গলবারের পদযাত্রার কারণে বিকেল ৪টে থেকে এজেসি বোস রোড, পার্ক স্ট্রিট, মল্লিক বাজার ক্রসিং, নিউ পার্ক স্ট্রিট, পার্ক সার্কাস সাত মাথার মোড়, সৈয়দ আমির আলি অ্যাভিনিউ, সামশুল হুদা রোড, রাইফেল রেঞ্জ রোড এবং ব্রড স্ট্রিটে যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে বলেও কলকাতা ট্র্যাফিক পুলিশের তরফে জানানো হয়েছে। তাই ওই সময় সেই রাস্তাগুলিও এড়িয়ে চলা ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE