Advertisement
Back to
Congress

কেন্দ্রীয় চাকরিতে ৫০% মহিলা সংরক্ষণের কংগ্রেস-প্রতিশ্রুতি

রাহুল গান্ধী ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ থেকে পাঁচটি ন্যায়ের ঘোষণা করবেন বলে জানিয়েছিলেন। এর মধ্যে অনগ্রসর, তরুণ, কৃষকদের জন্য ন্যায় বা ক্ষমতায় এলে বিভিন্ন প্রতিশ্রুতির ‘গ্যারান্টি’ আগেই ঘোষণা হয়ে গিয়েছে।

Rahul Gandhi

রাহুল গান্ধী। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৪ ০৬:৪৫
Share: Save:

নরেন্দ্র মোদী মহিলা ভোটব্যাঙ্ককে পাখির চোখ করে মহিলা আসন সংরক্ষণ আইন পাশ করিয়েছেন। ‘নারী শক্তি’-কে পাশে পেতে মহিলাদের জন্য রান্নার গ্যাস, নলবাহিত পানীয় জলের প্রকল্প নিয়েছেন কেন্দ্র। নরেন্দ্র মোদীর সেই মহিলা ভোটব্যাঙ্কে ভাঙন ধরাতে আজ কংগ্রেস একই সঙ্গে গরিব মহিলাদের জন্য বছরে ১ লক্ষ টাকা নগদ উপহার ও কেন্দ্রীয় সরকারের চাকরিতে মহিলাদের জন্য ৫০ শতাংশ পদ সংরক্ষণের ঘোষণা করল।

পশ্চিমবঙ্গ-সহ বিভিন্ন রাজ্যের শাসক দলগুলি মহিলাদের জন্য নানা রকম নগদ আর্থিক সাহায্য ঘোষণা করলেও সরকারি চাকরিতে মহিলাদের জন্য অর্ধেক পদ সংরক্ষিত রাখার প্রতিশ্রুতি এই প্রথম।

রাহুল গান্ধী ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ থেকে পাঁচটি ন্যায়ের ঘোষণা করবেন বলে জানিয়েছিলেন। এর মধ্যে অনগ্রসর, তরুণ, কৃষকদের জন্য ন্যায় বা ক্ষমতায় এলে বিভিন্ন প্রতিশ্রুতির ‘গ্যারান্টি’ আগেই ঘোষণা হয়ে গিয়েছে। আজ রাহুল মহারাষ্ট্রের ধুলে থেকে মহিলাদের জন্য পাঁচটি গ্যারান্টি ঘোষণা করেছে। তিনি বলেন, ‘‘মহালক্ষ্মী গ্যারান্টিতে দেশের আর্থিক ভাবে দুর্বল পরিবারের এক জন মহিলা বছরে ১ লক্ষ টাকা নগদ পাবেন। জনসংখ্যার অর্ধেককে পুরো অধিকার দিতে কেন্দ্রীয় সরকারের চাকরিতে মহিলাদের জন্য ৫০ শতাংশ আসন সংরক্ষিত থাকবে। শক্তির সম্মান প্রকল্পে অঙ্গনওয়াড়ি, আশা ও মিড-ডে মিল কর্মীদের মাসিক ভাতা দ্বিগুণ করা হবে। অধিকার মৈত্রী প্রকল্পে প্রতিটি পঞ্চায়েতে মহিলাদের অধিকার নিয়ে সচেতন করতে আইনি উপদেষ্টা নিয়োগ করা হবে।’’

এখানেই থেমে থাকেননি ওয়েনাড়ের সাংসদ। রাহুলের প্রতিশ্রুতি, সমস্ত জেলা সদরে কর্মরত মহিলাদের জন্য সাবিত্রীভাই ফুলে হস্টেল তৈরি হবে।

এত করে কী মহিলাদের ভোট মিলবে? কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের বক্তব্য, ‘‘কংগ্রেস কর্নাটক, তেলঙ্গানার মতো রাজ্যে বিভিন্ন গ্যারান্টির প্রতিশ্রুতি দিয়ে ভোট জেতার পরে নরেন্দ্র মোদী এখন সেই স্লোগান চুরি করে মোদীর গ্যারান্টি বলে প্রচারে নেমেছেন। তবে আমাদের প্রতিশ্রুতি ফাঁপা বুলি নয়। আমাদের কথা পাথরে খোদাই করা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress Rahul Gandhi Lok Sabha Election 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE