Khalistan

স্বাধীনতা দিবসে ভারতীয় দূতাবাসে হামলার ছক খলিস্তানপন্থীদের! সুরক্ষা বাড়াল আমেরিকা

গত মার্চ মাসেও ওয়াশিংটনের ভারতীয় দূতাবাসের সামনে খলিস্তানপন্থীদের বিক্ষোভ হয়েছিল। আমেরিকার সিক্রেট সার্ভিস খবর, খলিস্তান নেতা অমৃতপাল সিংহের সমর্থনে খলিস্তানি পতাকা ওড়াতে জড়ো হয়েছিলেন তাঁরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
ওয়াশিংটন শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৩ ২৩:১৮
Security amped up at Indian Embassy in US as Khalistan supporters plan protest on 77th Independence Day

ওয়াশিংটনের ভারতীয় দূতাবাস। ছবি:  টুইটার।

স্বাধীনতা দিবসে ওয়াশিংটনের ভারতীয় দূতাবাসের সামনে বিক্ষোভ সমাবেশের পরিকল্পনা করেছে আমেরিকার কয়েকটি খলিস্তানপন্থী গোষ্ঠী। গোয়েন্দা সূত্রে এই খবর পেয়েই মঙ্গলবার রাত (আমেরিকায় সকাল) থেকে নিরাপত্তা বাড়ানো হয়েছে সেখানে।

Advertisement

গত মার্চ মাসেও ওয়াশিংটনের ভারতীয় দূতাবাসের সামনে খলিস্তানপন্থীদের বিক্ষোভ হয়েছিল। আমেরিকার সিক্রেট সার্ভিস খবর, খলিস্তান নেতা অমৃতপাল সিংহের সমর্থনে খলিস্তানি পতাকা ওড়াতে জড়ো হয়েছিলেন তাঁরা। ওয়াশিংটনের বিভিন্ন প্রান্ত থেকে হাজির হয়েছিলেন ওই খলিস্তানপন্থীরা। ইংরেজি এবং পঞ্জাবি ভাষায় ভারতের বিরুদ্ধে বিদ্বেষমূলক মন্তব্য করেছিলেন। পাশাপাশি পঞ্জাব পুলিশের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে স্লোগান দিয়েছিলেন তাঁরা।

খলিস্তানপন্থীদের ওই বিক্ষোভের খবর করতে গিয়ে আক্রান্ত হয়েছিলেন সাংবাদিক ললিতা ঝা। তাঁকে মারধর করেন খলিস্তান সমর্থকেরা। প্রসঙ্গত, আমেরিকার পাশাপাশি গত কয়েক বছরে ব্রিটেন এবং কানাডাতেও ভারতীয় দূতাবাসের সামনে খলিস্তানপন্থীদের বিক্ষোভ, ভাঙচুর হয়েছে। নিষিদ্ধ সংগঠন ‘শিখস ফর জাস্টিস’-সহ বেশ কয়েকটি গোষ্ঠী ওই বিক্ষোব সংগঠিত করেছে বলে গোয়েন্দা সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement