Russia-Ukraine War

‘ভেঙে পড়েনি রাশিয়া’, হুঙ্কার পুতিনের

সাইবেরিয়ার বুরয়াতিয়ায় আয়োজিত একটি সভায় দীর্ঘ বক্তৃতা দেন পুতিন। বলেন, ‘‘একটা ভূরাজনৈতিক কর্মকাণ্ডের থেকে অনেক বেশি কিছু ইউক্রেনের যুদ্ধ। দেশ হিসেবে রাশিয়ার অস্তিত্বের প্রশ্ন।”

Advertisement
সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৩ ০৮:০৩
A Photograph of Russian President Vladimir Putin.

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি।

ফের পশ্চিমের উদ্দেশে হুঙ্কার ছাড়লেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন সঠিক সিদ্ধান্ত জানিয়ে দাবি করলেন, দেশ হিসেবে রাশিয়ার অস্তিত্ব বিপন্ন হয়েছিল। তার জন্যই যুদ্ধ।

সাইবেরিয়ার বুরয়াতিয়ায় আয়োজিত একটি সভায় দীর্ঘ বক্তৃতা দেন পুতিন। বলেন, ‘‘একটা ভূরাজনৈতিক কর্মকাণ্ডের থেকে অনেক বেশি কিছু ইউক্রেনের যুদ্ধ। দেশ হিসেবে রাশিয়ার অস্তিত্বের প্রশ্ন। আমাদের দেশ, আমাদের বাচ্চাদের ভবিষ্যৎ উন্নয়নের প্রশ্ন।’’ পুতিন জানান, যে ভাবে পশ্চিম মস্কোর বিরুদ্ধে একের পর এক আর্থিক নিষেধাজ্ঞা জারি করেছে, গোড়ায় কিছুটা আশঙ্কায় ছিলেন তিনি। যদিও পুতিনের দাবি, প্রতিকূল পরিস্থিতির মধ্যে সমস্ত শক্তি দিয়ে রুখে দাঁড়িয়েছে রাশিয়া, যা তাঁর প্রত্যাশার থেকেও বেশি। তিনি বলেন, ‘‘আমাদের অর্থনৈতিকসমৃদ্ধি আরও বেড়েছে। আমাদের শত্রুরা কী ভেবেছিল? আমরা ২-৩ সপ্তাহ কিংবা এক মাসের মধ্যে ভেঙে পড়ব!’’ রুশ প্রেসিডেন্টের ব্যাখ্যা, ‘‘পশ্চিম মনে করেছিল, ওরা যা করছে তাতে রাশিয়ায় বেকারত্বদেখা দেবে, কর্মীরা বিক্ষোভ আন্দোলন শুরু করবেন, রাস্তায় নামবেনএবং রাশিয়া ভিতর থেকে ভেঙে পড়বে। কিন্তু তা হয়নি। বরং রাশিয়ার মৌলিক ভিত্তিপ্রস্তর আরওমজবুত হয়েছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement