The Terminal

তাঁকে নিয়ে ছবি বানান স্পিলবার্গ, বিমানবন্দরেই প্রয়াত ‘দ্য টার্মিনাল’ খ্যাত সেই মানুষটি

১৯৮৮ সালে ইরান থেকে ইংল্যান্ডে রাজনৈতিক আশ্রয়ের জন্য পাড়ি দেন মেহরান। ইংল্যান্ড তাঁকে আশ্রয় দিতে অস্বীকার করে। প্যারিসের ‘শার্ল দ্য গল’ বিমানবন্দরকেই ঘরবাড়ি বানান মেহরান।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২২ ১৭:৫৮
প্যারিসের বিমানবন্দরে মেহরান করিমি নাসিরি।

প্যারিসের বিমানবন্দরে মেহরান করিমি নাসিরি। — ফাইল ছবি।

ভিক্টর নভরোস্কিকে মনে পড়ছে? আমেরিকার জেএফকে বিমানবন্দরে তাঁর জীবনযাপনের ছবি এঁকেছিলেন স্বয়ং স্টিভেন স্পিলবার্গ। ‘দ্য টার্মিনাল’ ছবির মুখ্য চরিত্র ভিক্টরকে যাঁর জীবনের উপর তৈরি করেছিলেন, সেই মেহরান করিমি নাসিরির মৃত্যু হল। শনিবার প্যারিসের শার্ল দ্য গল বিমানবন্দরের একটি টার্মিনালে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন মেহরান করিমি।

১৯৮৮ সাল। ইরান থেকে ইংল্যান্ডে রাজনৈতিক আশ্রয়ের উদ্দেশে পাড়ি দিয়েছিলেন মেহরান। কিন্তু ইংল্যান্ড তাঁকে আশ্রয় দিতে অস্বীকার করে। মেহরান তা জানতে পারেন প্যারিসের ‘শার্ল দ্য গল’ বিমানবন্দরে। নিজেকে রাষ্ট্রহীন ঘোষণা করেন মেহরান। তার পর থেকেই সেই বিমানবন্দরকেই নিজের ঘরবাড়ি বানিয়ে ফেলেন মেহরান। বিমানবন্দর কর্তৃপক্ষ তাঁকে সরানোর বিভিন্ন চেষ্টা করেছিলেন, কিন্তু প্রতি বারই মেহরানের কাছে হার মানতে হয় তাঁদের। বিমানবন্দরে ঢোকার ১৮ বছরের মাথায়, ২০০৬-এ প্রথম বার মেহরান বাইরে বেরোন। সে বার অসুস্থ হয়ে পড়ায় তাঁকে ভর্তি করা হয়েছিল হাসপাতালে। সুস্থ হতেই তিনি আবার ফেরেন শার্ল দ্য গলের ১ নম্বর টার্মিনালেই। সেই থেকে সেখানেই। জানা গিয়েছে, ১৯৪৫ নাগাদ ইরানের মাসজেদ সুসোলেইমান শহরে জন্ম মেহরানের।

Advertisement

মেহরানের এই আশ্চর্য কাহিনির কথা জানতে পেরে চিত্রপরিচালক স্টিভেন স্পিলবার্গ একটি আস্ত ছবি তৈরি করেন। নাম দেন, ‘দ্য টার্মিনাল’। সেখানে মুখ্য চরিত্র ভিক্টর নভরোস্কির চরিত্রে টম হ্যাঙ্কসের অসাধারণ অভিনয় ভোলার নয়। অ্যামেলিয়ার চরিত্র দুর্দান্ত ক্যাথরিন জ়িটা জোন্স। পূর্ব ইউরোপের একটি দেশ থেকে ভিক্টর আমেরিকা আসেন বিমানে। নামেন নিউইয়র্কের জেএফকে বিমানবন্দরে। কিন্তু ভিক্টরের নিজের দেশে গৃহযুদ্ধের জেরে দেশটিই রাতারাতি গায়েব হয়ে যায়। ভিক্টরকে ঢুকতে দেয়নি আমেরিকা। অতঃপর, বিমানবন্দরেই থেকে যান ভিক্টর। বস্তুত, মেহরান করিমি নাসিরির বিমানবন্দরবাসের কাহিনিকে চলচ্চিত্রে ধরেছিলেন স্পিলবার্গ। এ ছাড়াও বছরের পর বছর ধরে বিভিন্ন ভাষায় আরও একাধিক ছবি, তথ্যচিত্রের বিষয়বস্তু হয়ে উঠেছেন মেহরান। সেই মেহরান প্রয়াত হলেন।

প্যারিসের বিভিন্ন পত্রপত্রিকায় বলা হয়েছে, বিমানবন্দরে নিজের লটবহর নিয়ে সর্বক্ষণ অর্থনীতি চর্চা কিংবা ডায়েরি লেখায় মগ্ন থাকতেন মেহরান। কিন্তু শনিবার হঠাৎই তিনি অসুস্থ হয়ে পড়েন এবং তাঁর মৃত্যু হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement