Nusrat Jahan

বুধবার সাংবাদিক বৈঠক ডাকলেন তারকা সাংসদ নুসরত জাহান, জবাব দেবেন অভিযোগের?

নুসরত জাহানের বিরুদ্ধে প্রায় ২৪ কোটি টাকা প্রতারণার অভিযোগ নিয়ে ইডির দ্বারস্থ হয়েছিলেন বিজেপি নেতা শঙ্কুদেব পণ্ডা। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও সেই অভিযোগ সমর্থন করেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ০৯:৩৫
নুসরত জাহান।

নুসরত জাহান। —ফাইল চিত্র।

তাঁর বিরুদ্ধে প্রতারণার অভিযোগ ওঠার ৪৮ ঘণ্টার মধ্যেই সাংবাদিক বৈঠক ডাকলেন টলিউড অভিনেত্রী তথা তৃণমূল সাংসদ নুসরত জাহান। বুধবার দুপুর আড়াইটের সময় ওই সাংবাদিক বৈঠক ডাকা হয়েছে। কলকাতা প্রেস ক্লাবে সাংবাদিকদের সঙ্গে মুখোমুখি কথা বলবেন বলে জানিয়েছেন বসিরহাটের সাংসদ।

Advertisement

নুসরতের বিরুদ্ধে প্রায় ২৪ কোটি টাকা প্রতারণার অভিযোগ নিয়ে সোমবার ইডির দ্বারস্থ হয়েছিলেন বিজেপি নেতা শঙ্কুদেব পণ্ডা। পরে রাজ্যের বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও সেই অভিযোগকে সমর্থন করেন। এ ব্যাপারে আনন্দবাজার অনলাইনের তরফে নুসরতের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানিয়েছিলেন, যে হেতু এটি একটি আইনি বিষয়, তাই তিনি আইনজীবীর সঙ্গে পরামর্শ করেই অভিযোগের জবাব দেবেন। তার পরেই বুধবারের সাংবাদিক বৈঠকের ঘোষণা। কী নিয়ে সেই সাংবাদিক বৈঠক ডেকেছেন, তা অভিনেত্রী তথা সাংসদ স্পষ্ট না করলেও জল্পনা, বিজেপি নেতাদের আনা অভিযোগের জবাব দিতেই এই সাংবাদিক বৈঠক ডেকেছেন তিনি।

যদিও দল হিসাবে তৃণমূল ইতিমধ্যেই এই বিষয়ে নুসরতের সঙ্গে ‘দূরত্ব’ তৈরি করেছে। দলের তরফে জানানো হয়েছে, এটা ওঁর ব্যক্তিগত বিষয়। তৃণমূলের এ বিষয়ে কিছু বলার নেই। নুসরত বা তাঁর আইনজীবীই এর জবাব দেবেন।

সোমবার সন্ধ্যায় কয়েক জন বয়স্ক নাগরিককে নিয়ে ইডির কাছে গিয়েছিলেন শঙ্কুদেব। তাঁর অভিযোগ ছিল, বেশ কয়েক জনের কাছ থেকে ফ্ল্যাট দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে টাকা নিয়েছিল নুসরতের সংস্থা। কিন্তু ফ্ল্যাট মেলেনি। শঙ্কুদেব ইডির কাছে নথিপত্র জমাও দিয়ে এসেছেন বলে দাবি করেন। পরে মঙ্গলবার আরও এক ধাপ এগিয়ে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী দাবি করেন, ওই টাকাতেই নিজের ফ্ল্যাট কিনছেন নুসরত। শুভেন্দুর এ-ও দাবি যে, সেই ফ্ল্যাটের দাম এক কোটি ৫৫ লক্ষ টাকা।

শঙ্কুদেব তাঁর অভিযোগে ইডিকে জানিয়েছিলেন, গড়িয়াহাট রোডের একটি সংস্থায় যৌথ ডিরেক্টর পদে রয়েছেন নুসরত। ওই সংস্থা ২০১৪ সালে মোট ৪২৯ জনের কাছ থেকে টাকা নিয়েছিল। ৫ লক্ষ ৫৫ হাজার টাকা করে নেওয়া হয়েছিল প্রত্যেকের থেকে। একই সঙ্গে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, রাজারহাটে হিডকোর দফতরের কাছে তাঁদের প্রত্যেককে ৩ কামরার (৩ বিএইচকে) ফ্ল্যাট দেওয়া হবে। তিন বছরের মধ্যে ওই ফ্ল্যাট দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। কিন্তু তার পর ৯ বছর পেরিয়ে গেলেও, যাঁরা টাকা দিয়েছিলেন তাঁরা কোনও ফ্ল্যাট পাননি বলে ইডিকে জানিয়েছেন শঙ্কু।

অন্য দিকে, যে বয়স্ক নাগরিকদের সঙ্গে নিয়ে তিনি ইডি-র কাছে গিয়েছিলেন, তাঁরা অভিযোগ করেছেন, নুসরতের সঙ্গে ওই সংস্থার যৌথ ডিরেক্টর রাকেশ সিংহ নামে এক ব্যক্তি। তবে ফ্ল্যাট পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি নুসরত নয়, রাকেশই দিয়েছিলেন।

সোমবার ইডির কাছে এই অভিযোগ জানানোর পর অবশ্য শঙ্কুদেব নুসরতেরই গ্রেফতারির দাবি তুলেছেন। একই সঙ্গে জানিয়েছেন, এই অভিযোগ পাওয়ার পরও ইডি যদি নিষ্ক্রিয় থাকে, তবে কেন্দ্রীয় সংস্থার বিরুদ্ধেও মামলা করবেন তিনি। মঙ্গলবার শুভেন্দুও বলেন, ‘‘বসিরহাটের তৃণমূল সাংসদ সরাসরি দুর্নীতির সঙ্গে যুক্ত। প্রবীণ মানুষদের টাকা নিয়ে সাংসদ নিজে এক কোটি ৫৫ লক্ষ টাকা দিয়ে একটি ফ্ল্যাট কিনে নিয়েছেন। এটা বিরাট দুর্নীতি!’’

বিজেপি নেতা এবং বিরোধী দলনেতার অভিযোগ শোনার পর তৃণমূল মুখপাত্র শান্তনু সেন অবশ্য বসিরহাটের সাংসদকে নিয়ে কোনও মন্তব্য না করেও ইডির বিশ্বস্ততা নিয়ে প্রশ্ন তোলেন। তিনি বলেন, ‘‘ইডি তো বিজেপিরই শাখা সংগঠন। তারাই কি আদৌ নিরপেক্ষ?’’

প্রসঙ্গত, নুসরত এবং তাঁর বন্ধু যশ দাশগুপ্তের প্রযোজনা সংস্থা ‘মেন্টাল’ নামের একটা ছবি তৈরি করছে। গত কিছু দিন ধরে সেই ছবির শ্যুটিংয়ের কাজেই ব্যস্ত ছিলেন অভিনেত্রী- সাংসদ। তবে তাঁর বিরুদ্ধে অভিযোগের ওঠার দু’দিনের মধ্যেই বুধবার সাংবাদিক বৈঠক ডেকেছেন অভিনেত্রী-সাংসদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement