Rekha Patra

বসিরহাটের ভোটের নথি সংরক্ষণের নির্দেশ হাই কোর্টের, রেখা পাত্রের করা মামলায় সব পক্ষকে নোটিস

রেখা পাত্রের ইলেকশন পিটিশনের প্রেক্ষিতে সব পক্ষকে নোটিস পাঠাল হাই কোর্ট। একই সঙ্গে নির্বাচন কমিশনকে সমস্ত নথি ও ভিডিয়ো সংরক্ষণের নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ১২:৪২
Calcutta High Court issues notice to all parties linked with the election petition of Basirhat BJP Candidate Rekha Patra

হাই কোর্টে রেখার মামলা। —ফাইল চিত্র।

লোকসভা নির্বাচনে বসিরহাটের পরাজিত বিজেপি প্রার্থী রেখা পাত্রের ইলেকশন পিটিশনের প্রেক্ষিতে নোটিস জারি করল কলকাতা হাই কোর্ট। মামলার সঙ্গে যুক্ত সব পক্ষকে নোটিস জারি করা হয়েছে। বুধবার এই নির্দেশ দিয়েছে হাই কোর্টের বিচারপতি কৃষ্ণা রাওয়ের বেঞ্চ। আদালতের এই নির্দেশের ফলে নোটিস দেওয়া হয়েছে জাতীয় নির্বাচন কমিশন এবং বসিরহাটের সাংসদ হাজি নুরুল ইসলামকেও।

Advertisement

বসিরহাটের নির্বাচন সংক্রান্ত সমস্ত তথ্য ও নথি সংরক্ষণ করার জন্য জাতীয় নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছে হাই কোর্ট। একই সঙ্গে ভিডিয়ো ফুটেজও সংরক্ষণের নির্দেশ দেওয়া হয়েছে। আগামী সেপ্টেম্বরে এই মামলার পরবর্তী শুনানি হবে।

এ বারের লোকসভা নির্বাচনে বাংলা থেকে অন্যতম চর্চিত আসন ছিল বসিরহাট। বিজেপি সেখান থেকে প্রার্থী করেছিল সন্দেশখালি থেকে উঠে আসা মুখ রেখা পাত্রকে। তবে ইভিএমে সে ভাবে দাঁত ফোটানোর সুযোগ পাননি রেখা। তিন লাখেরও বেশি ভোটে হেরেছেন তৃণমূলের পোড়খাওয়া নেতা হাজি নুরুলের কাছে।

শুধু রেখাই নন, কোচবিহার থেকে হেরেছেন নিশীথ প্রামাণিক। ঘাটাল থেকে পরাজিত হয়েছেন হিরণ চট্টোপাধ্যায়। ডায়মন্ড হারবার থেকে হেরেছেন অভিজিৎ দাস। আরামবাগ থেকে হেরেছেন অরূপকান্তি দিগর। নির্বাচনে হারের পরই ভোটের ফলাফলকে চ্যালেঞ্জ করে হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন বিজেপির এই পাঁচ প্রার্থী। মূলত অভিযোগ ছিল, ভোটে কারচুপি হয়েছে। তাই নিজেদের কেন্দ্রে ভোট বাতিলের দাবি তুলেছিলেন তাঁরা।

হাই কোর্টে ইলেকশন পিটিশন জমা হওয়ার পর প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম পাঁচটি মামলা পাঁচ পৃথক বিচারপতির এজলাসে পাঠিয়েছিলেন। তার মধ্যে বসিরহাটের ভোট নিয়ে রেখার মামলাটি ওঠে বিচারপতি রাওয়ের এজলাসে। সেই মামলায় বুধবার সব পক্ষকে নোটিস দিল হাই কোর্ট।

আরও পড়ুন
Advertisement