Kolkata Metro

কবি সুভাষ-রুবি রুটে পরিষেবায় বড়সড় বদল, রাত পর্যন্ত চলবে মেট্রো, পরিবর্তন সময়সূচিতে

মেট্রো রেল জানিয়েছে, আগে ‘অরেঞ্জ’ লাইনে আপ এবং ডাউন মিলিয়ে ৪৮ বার পরিষেবা মিলত। কিন্তু আগামী ৫ অগস্ট থেকে সেই সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ১৬:০৯
Metro services are going to increase on the Orange Line between Kavi Subhash and Hemanta Mukhopadhyay metro stations

— ফাইল চিত্র।

কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় (রুবি) স্টেশন পর্যন্ত মেট্রো পরিষেবায় বড়সড় পরিবর্তন আনা হচ্ছে। ‘অরেঞ্জ’ লাইনে পরিষেবা বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধু তা-ই নয়, সময়সূচিরও পরিবর্তনও করা হচ্ছে। প্রথম এবং শেষ মেট্রোর সময়েও বদল করা হচ্ছে। মঙ্গলবার এমনটাই জানিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। প্রথমে জানানো হয়েছিল, সোম থেকে শনিবার এই রুটে মেট্রো পরিষেবা পাওয়া যাবে। পরে মেট্রো কর্তৃপক্ষ জানান, আগের মতো সোম থেকে শুক্রই পাওয়া যাবে পরিষেবা। শনি ও রবিবার পরিষেবা মিলবে না এই রুটে।

Advertisement

মেট্রো রেল জানিয়েছে, আগে ‘অরেঞ্জ’ লাইনে আপ এবং ডাউন মিলিয়ে ৪৮ বার পরিষেবা চলত। কিন্তু আগামী ৫ অগস্ট থেকে সেই সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। আপ এবং ডাউন— প্রতি ক্ষেত্রেই ৩৭টি করে মোট ৭৪টি পরিষেবা পাওয়া যাবে। ফলে দু’টি ট্রেনের মধ্যে সময়ের ব্যবধানও অনেকটাই কমবে বলেও জানিয়েছে তারা।

কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন পর্যন্ত মেট্রো পরিষেবার সময়সূচিও পাল্টাছে। এত দিন পর্যন্ত কবি সুভাষ এবং হেমন্ত মুখোপাধ্যায়, দু’দিক থেকেই প্রথম মেট্রো ছাড়ত সকাল ৯টায়। তবে ৫ অগস্ট থেকে এগিয়ে আনা হয়েছে সেই সময়। এ বার থেকে প্রথম মেট্রো দু’দিক থেকেই মিলবে সকাল ৮টাতে। অন্য দিকে, শেষ মেট্রো পাওয়া যাবে রাত ৮টায়। এত দিন বিকেল ৪টে ৪০ মিনিটে ওই লাইনে শেষ মেট্রো ছাড়ত কবি সুভাষ এবং হেমন্ত মুখোপাধ্যায়, দুই স্টেশন থেকে।

কলকাতা মেট্রোরেলের জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, ‘‘আমরা মেট্রো চালাই কলকাতাবাসী সুবিধার কথা মাথায় রেখেই। অনেক দিন ধরেই অরেঞ্জ লাইনে পরিষেবা বৃদ্ধি করার জন্য অনুরোধ আসছিল। ওই লাইনে বেশ কয়েকটি হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। সে ক্ষেত্রে অনেকেই প্রতি দিন যাতায়াত করেন। সেই সব কথা চিন্তা করেই পরিষেবা বৃদ্ধি করছি আমরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement